বই মেলার তৃতীয় দিন

বই পড়া নিয়ে সাংস্কৃতিক কর্মিদের মতবিনিময়

“যে জাতি বই পড়ে, সে জাতি এগিয়ে চলে” শীর্ষক শ্লোগান নিয়ে বই মেলার তৃতীয় দিনে বই পড়া নিয়ে সাংস্কৃতিক কর্মিদের সাথে সন্ধ্যা সাড়ে ৬ টায় বই মেলা মঞ্চে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । এছাড়াও চলছে অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরিতে সপ্তাহব্যাপি পুস্তক প্রদর্শনী।

মতবিনিময় সভায় সঞ্চালনা করেন বই মেলা উদযাপন কমিটির সদস্য অ্যাডভোকেট মোসফেকা জাহান কনিকা।

বই পড়ার অভ্যাস ও অভিভাবকদের করণীয় সংক্রান্ত মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন, পাবনার ঐতিহ্যবাহী নাট্য সংগঠন ড্রামা সার্কেল সম্পাদক ও দৈনিক প্রথম আলোর পাবনা প্রতিনিধি সরোয়ার উল্লাস, উদীচী পাবনা অঞ্চলের সভাপতি বিপ্লব ভট্টাচার্য, গণশিল্পী সংস্থা পাবনার সহসভাপতি ভাস্কর চৌধুরী, গন্তব্য নৃত্য একাডেমীর সভাপতি বদরুন নাহার, আওয়ামী শিল্পগোষ্ঠির সভাপতি প্রলয় চাকী ও গণমঞ্চের সহসভাপতি জুলফিকার কবিরাজ।

সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বই মেলা উদযাপন পরিষদের সহসভাপতি ও জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, সম্পাদক বিশিষ্ট শিক্ষাবীদ প্রফেসর শিবজিত নাগ, বীর মুক্তিযোদ্ধা বেবী ইসলাম, প্রবীন সাংবাদিক আনোয়ারুল হক, পাবনা প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, সাংবাদিক নরেশ মুধুসহ বিভিন্ন শ্রেণিপেশার গন্যমান্য ব্যক্তিবর্গ।

সাংস্কৃতিক কর্মিদের নিয়ে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বক্তারা বই লেখা, বই পড়ার পাশাপাশি বইয়ের মানোন্নয়ন, পরিমার্জিত ভাষা, বাক্য ব্যবহার এবং জ্ঞান আহরণের জন্য সঠিক বই নির্বাচিত করার গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি বর্তমান প্রজন্ম কোন বই থেকে কোন ধরণের জ্ঞান বা শিক্ষা গ্রহণ করতে পারে সে বিষয়ে একদিকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকের পাশাপাশি অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি করার প্রতিও গুরুত্বারোপ করেন। সাংস্কৃতিক কর্মিদের এই মতবিনিময় সভা শেষে স্থানীয় শিল্পীরা সংগীত ও নৃত্য বই মেলাকে প্রানবন্ত করে তোলে।
মেলা প্রাঙ্গন ঘুরে দেখা গেছে, এবারে ৩৬টি স্টল স্থান করে নিয়েছে বই মেলা ঘিরে। আর জেলার ৫৬টি সাংস্কৃতিক সংগঠন সংগীত, নৃত্য, কবিতা আবৃত্তি, নাটকসহ নানা বিনোদন দিয়ে মেলা প্রাঙ্গনকে প্রাণবন্ত করে রেখেছে। শুরু হওয়া এই মাসব্যাপী বই মেলার দিন যত বাড়ছে, ততই নবীন ও প্রবীন লেখকদের নতুন নতুন বইয়ের আত্মপ্রকাশ ঘটছে।

মেলা ঘুরে দেখা যায়, নবীন লেখক দৈনিক যায়যায়দিন ও চ্যানেল-৯ এর পাবনা জেলা প্রতিনিধি আরিফ আহমেদ সিদ্দিকীর প্রথম কাব্যগ্রন্থ ‘পারমিতা’ এবং প্রবীন লেখক দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদন ও যমুনা টেলিভিশনের পাবনা প্রতিনিধি ছিফাত রহমান সনমের কাব্যগ্রন্থ ‘নন্দিনী’ পাঠকদের দৃষ্টি আকর্ষণ করেছে।

পাবনার প্রকাশনী সংস্থা মহীয়শী প্রকাশের স্বত্তাধিকারী রেহানা সুলতানা শিল্পী জানান, তার প্রকাশনী থেকে বেশ কিছু নতুন বই প্রকাশ হয়েছে। তবে হরতাল-অবরোধের কারণে বইগুলো মেলার স্টলগুলোতে আসতে বিলম্ব হচ্ছে। তিনি আশাবাদী, খুব স্বল্প সময়ের মধ্যেই বইগুলো মেলার স্টলগুলোতে পাওয়া যাবে।



মন্তব্য চালু নেই