নারীর চামড়া দিয়ে তৈরি বই (ভিডিও)

পশুপাখির চামড়া দিয়ে অনেক কিছু বানানো হয় এটা আমরা সবাই জানি। কিন্তু মানুষের চামড়া দিয়ে যদি বইয়ের কভার তৈরি করা হয় তাহলে বিষয়টা কেমন হয়! হাঁ ঘটনা একদম সত্য। এই বার এমন এক বইয়ের সন্ধান পাওয়া গিয়েছে যার কাভার কিনা নারীর চামড়া দিয়ে তৈরি।

জানা যায়, বইটির সন্ধান পাওয়া গিয়েছে হাভার্ড বিশ্ববিদ্যালয়ে। এ বইটির বাঁধাইয়ের কাজে ব্যবহার করা হয়েছে এক নারীর চামড়া। বইটি পরীক্ষা করে বৈজ্ঞানিরা এ ব্যপারে নিশ্চিত হয়েছেন যে, ফরাসি কবি অসেন হোসেয়ের ‘মানুষের অন্তর্মন’ নামে বইয়েই নাকি নারীর চামড়া ব্যবহার করা হয়েছিল।

এদিকে হাভার্ড বিশ্ববিদ্যালয় প্রথমে দাবি করেছিল, তাদের লাইব্রেরির তিনটি বইয়ের কভার নাকি মানুষের চামড়া দিয়ে তৈরি। কিন্তু পরীক্ষার পর জানা যায়, শুধু মাত্র একটি বইয়েই মৃত নারীর চামড়া ব্যবহার করা হয়েছে।বাকি দু’টি বইয়ের কভার ভেড়ার চামড়া দিয়ে তৈরি ছিল।

বিশ্ববিদ্যায়ের হটন লাইব্রেরির অ্যাসিস্ট্যান্ট কিউরেটর হেথর কোল জানান, বইয়ের বাইন্ডিংয়ে ব্যবহৃত মানুষের চামড়াটি কোনও এক নারীর পিঠ থেকে নেওয়া হয়েছিল। যে নারীর চামড়া ব্যবহৃত হয়েছে, তিনি মানসিক ভারসাম্যহীন ছিলেন এবং স্ট্রোকে তাঁর মৃত্যু হয়। বইয়ের কভারটি ভালোভাবে দেখলে, চামড়ার ছিদ্র স্পষ্টভাবেই দেখা যায়।



মন্তব্য চালু নেই