স্মার্ট প্রযুক্তিপণ্য নিয়ে আসছে বাংলাদেশি প্রতিষ্ঠান এপলম্বটেক বিডি লি.

ঘরে ঢুকলেই স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠবে বাতি আর বাইরে গেলে নিভে যাবে। আবার ঘর থেকে বের হওয়ার সময় মোবাইল ফোন দিয়েই বিদ্যুতের সংযোগ বন্ধ করে দেওয়া যাবে। আপনার বাসা হবে এমনই স্মার্ট। স্মার্ট প্রযুক্তিপণ্য তৈরি ও প্রযুক্তি সেবা দিতে কাজ করছে বাংলাদেশের এপলম্বটেক বিডি নামের একটি প্রতিষ্ঠান। প্রযুক্তি নিয়ে গবেষণার জন্য প্রতিষ্ঠানটি গড়ে তুলেছেন প্রকৌশলী দম্পতি মো: সাইফুল্লাহ ও তানিয়া রহমান।

জনাব সাইফুল্লাহ ও তানিয়া রহমান দুজনই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও জার্মানির ইউনিভার্সিটি অব ক্যাসেল থেকে পড়াশোনা করেছেন।জনাব সাইফুল্লাহ কাজ করেছেন ইনফিনিয়ন, সিমেন্স ও ইনটেলের মতো প্রতিষ্ঠানে। জার্মানিতেই নিজেদের উদ্যোগে এই দম্পতি গড়ে তুলেছেন সাইনপালস নামের একটি গবেষণামূলক প্রতিষ্ঠান। ইতিমধ্যে এই প্রতিষ্ঠানটি ইউরোপে বিভিন্ন প্রযুক্তিমূলক (সফটওয়্যার ও হার্ডওয়্যার) সেবা দিচ্ছে।

এ প্রতিষ্ঠানটির আদলেই বাংলাদেশে তৈরি করেছেন এপলম্বটেক বিডি। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকাই প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়। সেখানেই বিভিন্ন প্রযুক্তিপণ্য উদ্ভাবনের কাজ চলছে।

Tasa adজনাব মো. সাইফুল্লাহ বলেন, বিদেশি প্রতিষ্ঠানে কাজ করলেও নিজের উদ্যোগে একটি প্রতিষ্ঠান দাঁড় করাতে চেয়েছিলাম। সাইনপালস এর পর আমি বাংলাদেশে তৈরি করেছি এপলম্বটেক বিডি। এর লক্ষ্য হলো সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও আমাদের দেশের মেধাবীদের কাজে লাগিয়ে গবেষণা করা ও বিশ্বমানের প্রযুক্তিপণ্য উদ্ভাবন করা। বাংলাদেশে প্রযুক্তি পণ্যের শিল্প কারখানা গড়ে তোলার কথাও জানান তিনি।

জনাব সাইফুল্লাহ আরও বলেন, ইতিমধ্যে আমার প্রতিষ্ঠান (এপলম্বটেক বিডি) বেশ কিছু নতুন প্রযুক্তিপণ্য উদ্ভাবন করেছে , যা পরীক্ষামূলকভাবে বেশ কয়েকটি স্থানে চালু রয়েছে। বাংলাদেশ তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় (ICT), গণপূর্ত অধিদপ্তর বাংলাদেশ (PWD)

saifullahআমদের পণ্যের মধ্যে রয়েছে স্মার্ট হোম সলিউশন। এটি স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে বাতি, পাখা, এসিসহ ঘরের সব ইলেকট্রনিক যন্ত্র পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করার একটি বিশেষ সেবা। স্মার্ট হোম সেবা ব্যবহার করে বাড়ির বিদ্যুৎ, গ্যাস ও পানির অপচয় ৩২ শতাংশ পর্যন্ত রোধ করা সম্ভব। এ ছাড়া এই পদ্ধতিতে রয়েছে স্বয়ংক্রিয় পর্দা, যা ব্যবহারকারীরা পছন্দ অনুযায়ী বাইরের আলোর পরিমাণ যাচাই ও সমন্বয়ের মাধ্যমে ঘরের ভেতরের আলো নিয়ন্ত্রণ করতে পারেন। স্মার্ট হোমের স্মার্ট সিকিউরিটি সিস্টেম ব্যবহার করে দূর থেকে মোবাইল ফোনের মাধ্যমে বাড়ি বা অফিস নজরদারি করা যায়। এ ছাড়া স্মার্ট হোমের মধ্যে রয়েছে স্মার্ট লাইট ব্যবস্থা, যা মানুষের উপস্থিতি বুঝতে পেরে স্বয়ংক্রিয়ভাবে জ্বলতে ও নিভতে পারে।
জনাব সাইফুল্লাহ আরও জানান, এপলম্বটেক বিডি স্মার্ট এনার্জি মিটার নামের একটি মিটার উদ্ভাবন করেছেন, যা বাড়ির প্রতিটি বৈদ্যুতিক যন্ত্রের বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ আলাদা আলাদাভাবে পর্যবেক্ষণ করতে পারে। এই মিটার ব্যবহার করে গ্রাহক তাঁর মাসিক বিদ্যুৎ বিল নিজে থেকেই ঠিক করে নিতে পারবেন এবং সেই অনুযায়ী বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। এ ছাড়া গ্রাহকের অনুপস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য গ্রাহক তাঁর মোবাইল ফোন থেকেই বিদ্যুৎ সংযোগ বন্ধ করতে পারবেন। এ ছাড়া এপলম্বটেক বিডি এর আরেকটি উদ্ভাবন হচ্ছে ইনডোর পজিশনিং সিস্টেম। এই সিস্টেমের মাধ্যমে কোনো স্থাপনার (অনেক বড় কোনো শপিং মল, এয়ারপোর্ট, হাসপাতাল ইত্যাদি) অভ্যন্তরে একজন স্মার্ট ফোন ব্যবহার করে নিজের অবস্থান দেখা যাবে এবং কাঙ্ক্ষিত কোনো দোকান বা সেবাকেন্দ্রের অবস্থান নির্ণয় করাও যাবে।

water lebel adনতুন নতুন প্রযুক্তিপণ্য উদ্ভাবন ছাড়াও তাঁর প্রতিষ্ঠান টেলি হেলথ সার্ভিস নামে দূরে বসে চিকিৎসা সেবা দেওয়ার একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে বলেও জানান জনাব সাইফুল্লাহ।

কবে নাগাদ পণ্য বাজারে আসবে? জনাব সাইফুল্লাহ বলেন, এই মুহূর্তে এপলম্বটেক বিডি এর তৈরি তিনটি পণ্য, আগামি ১৬ ডিসেম্বর ২০১৫ তারিখে জনসাধারণ এর জন্য বাজারে ছাড়া হবে ।

কোন তিনটি পণ্য আপনারা প্রথম বাজারে ছাড়ছেন ?

এপলম্বটেক এর উদ্ভাবিত স্মার্ট বাল্ব ও স্মার্ট টাচ-সুইস ও স্মার্ট ওয়াটার কন্ট্রোলার বাজারে আসছে বলে আমাদেরকে জানান জনাব সাইফুল্লাহ ।

যেটা পাবেন বিভিন্ন দোকানে এবং অনলাইন শপ গুলোতে যেমনঃ দেখতে পারেন এই লিংক এ www.facebook.com/kikilagbe

এপলম্বটেক এর স্মার্ট প্রোডাক্ট সম্পর্কে জানতে বিজ্ঞাপন টি দেখুন www.youtube.com/watch?v=31wWjo4R2mc

প্রেসবিজ্ঞপ্তি



মন্তব্য চালু নেই