৪৫ বছরের রেকর্ড ভাঙার হাতছানি জাভির

গত ১৭ বছর ধরে বার্সেলোনার জার্সিতে ফুটবল খেলছেন জাভি হার্নান্দেজ। স্প্যানিশ ক্লাবটির হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড অনেক আগেই গড়েছেন এই মিডফিল্ডার। তার ধারে কাছেও কেউ নেই! কাতালানদের হয়ে সর্বোচ্চ শিরোপা জেতার রেকর্ডও তারই। এবার স্প্যানিশ ফুটবল ইতিহাসেই নতুন এক রেকর্ড গড়ার হাতছানি জাভির সামনে।

আর মাত্র একটি শিরোপা জিতলেই স্প্যানিশ ফুটবল ইতিহাসে ক্লাবের হয়ে সর্বোচ্চ শিরোপা জেতার নতুন রেকর্ড গড়বেন জাভি। রিয়াল মাদ্রিদের কিংবদন্তি ফ্রান্সিসকো জেন্টোর করা ৪৫ বছরের অক্ষত রেকর্ড ভেঙে দেবেন বার্সার এই মিডফিল্ডার। ১৯৫৩-৫৪ থেকে ১৯৭০-৭১ মৌসুম পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে ৬০৬ ম্যাচ খেলা জেন্টো ২৩টি শিরোপা জিতে রেকর্ডটি গড়েন। তবে জেন্টো তার শেষ শিরোপা জেতেন ১৯৬৯-৭০ মৌসুমে।

গত রোববার লা লিগার শিরোপা জিতে জেন্টোকে ছুঁয়ে ফেলেন বার্সা মিডফিল্ডার জাভি। এ মৌসুমে আরো দুটি ফাইনাল খেলবে বার্সা। আগামী ৩০ মে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে কোপা ডেল রে ও ৬ জুন জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলবে বার্সেলোনা। দুই ফাইনালের একটি জিতলেই জেন্টোকে ছাড়িয়ে নতুন ইতিহাস গড়বেন জাভি।

জেন্টো রিয়ালের জার্সিতে ১২টি লা লিগা, ২টি কোপা ডেল রে, ৬টি ইউরোপিয়ান কাপ, ২টি লাতিন কাপ ও একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ- মোট ২৩টি শিরোপা জেতেন। একমাত্র খেলোয়াড় হিসেবে ১২টি লা লিগা ও ৬টি ইউরোপিয়ান কাপ জয়ের রেকর্ডটি এখনো জেন্টোর দখলেই রয়েছে।

আর জাভি বার্সার হয়ে ৮টি লা লিগা, ৬টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি চ্যাম্পিয়নস লিগ, ২টি সুপার কাপ, ২টি ক্লাব বিশ্বকাপ ও ২টি কোপা ডেল রে- মোট ২৩টি শিরোপা জিতেছেন। অবশ্য স্পেনের জাতীয় দলের হয়ে দুবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও একবার ফিফা বিশ্বকাপও জিতেছেন জাভি।

এ মৌসুম শেষেই বার্সেলোনা ছাড়ার সম্ভাবনা রয়েছে ক্লাবটির জার্সিতে সর্বোচ্চ ৭৬৪ ম্যাচ খেলা জাভির। কাতালান ক্লাবে ক্যারিয়ারের শেষ বেলায় কোপা ডেল রে ও চ্যাম্পিয়নস লিগের ফাইনাল জিতলে ক্লাব ও জাতীয় দলের হয়ে জাভির শিরোপার সংখ্যা হবে মোট ২৮টি। যা জাভিকে বসাবে অন্য উচ্চতার এক আসনে।



মন্তব্য চালু নেই