২০১৭ সালে বায়ু বিদ্যুৎকেন্দ্র চালু হবে

২০১৭ সালে ডেনমার্কের বিনিয়োগে কক্সবাজারে দেশের প্রথম বায়ু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র চালু হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সফররত ডেনমার্কের শ্রমমন্ত্রী জর্ন নিগার্ড লার্সেন।

তিনি বলেন, ডেনমার্কের বিশ্বখ্যাত কোম্পানি ভেস্টাস ইতিমধ্যে এর জন্য প্রয়োজনীয় এক বছরের উপাত্ত সংগ্রহের কাজ শেষ করেছে। এ বায়ু বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৬০ মেগাওয়াট হবে।

জাতীয় সংসদ ভবনে বুধবার সন্ধ্যায় বাংলাদেশ সফররত ডেনমার্কের শ্রমমন্ত্রী জর্ন নিগার্ড লার্সেনের নেতৃত্বে সাত সদস্যের এক প্রতিনিধি দল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ তথ্য জানান। বৃহস্পতিবার শিল্পমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল জলিল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে বাংলাদেশের সঙ্গে ডেনমার্কের বিনিয়োগ বৃদ্ধি এবং দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক জোরদারের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় বাংলাদেশে জ্বালানি স্বনির্ভরতা অর্জনে বায়ু বিদ্যুৎ উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি, পানি পরিশোধন ও পয়ঃনিষ্কাশনসহ টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহায়তার বিভিন্ন দিক আলোচনায় স্থান পায়।

বৈঠকে ডেনমার্কের মন্ত্রী বাংলাদেশে বিদ্যমান বিনিয়োগ ও ব্যবসায়িক পরিবেশের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাকসহ অন্যান্য শিল্প কারখানার কর্ম পরিবেশ উন্নয়ন ও শ্রমিকদের স্বাস্থ্যগত নিরাপত্তা বিধানে ডেনমার্ক সহায়তা করতে আগ্রহী। এ ছাড়া চট্টগ্রাম সমুদ্রবন্দরের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি পায়রা সমুদ্রবন্দর নির্মাণেও ডেনমার্ক সহায়তা দেবে। ইতিমধ্যে ৬০টিরও বেশি ডেনিস কোম্পানি বাংলাদেশে বিভিন্নখাতে বিনিয়োগ করেছে। উত্তম বিনিয়োগ পরিবেশের কারণে আরো অনেক ডেনিস উদ্যোক্তা প্রতিষ্ঠান এদেশে বিনিয়োগ করবে বলে তিনি উল্লেখ করেন।

শিল্পমন্ত্রী বলেন, জ্বালানি সক্ষমতা বাড়াতে বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। এখাতে ডেনিস বিনিয়োগের প্রস্তাবকে সরকার স্বাগত জানায়। তিনি পায়রা সমুদ্রবন্দর নির্মাণে সহায়তার আগ্রহ প্রকাশ করায় ডেনিস মন্ত্রীকে ধন্যবাদ জানান। বর্তমান সরকার পায়রা সমুদ্র নির্মাণের প্রতি অগ্রাধিকার দিচ্ছে বলে তিনি তুলে ধরেন।

পায়রা বন্দর নির্মাণের পাশাপাশি চট্টগ্রাম বন্দর আধুনিকায়নের লক্ষ্যে ডেনিস সহায়তার প্রস্তাব সরকার যথাযথ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে তিনি উল্লেখ করেন। আন্তর্জাতিক ক্রেতা প্রতিষ্ঠানদের কমপ্লায়েন্স অনুযায়ী বাংলাদেশ ইতিমধ্যে তৈরি পোশাকখাতের নিরাপত্তা, কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের স্বার্থ সুরক্ষাসহ সকল বিষয়ে কার্যকর পদক্ষেপ নিয়েছে বলে তিনি জানান।

বৈঠকে শিল্প মন্ত্রণায়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, প্রতিনিধিদলের সদস্য পিটার স্টেনগার্ড মর্চ, জ্যাকব হলবার্ড, স্টিফেন ইজেবজার্গ, লিজ রিজগার্ড, মাইকেল জ্যাকোবসেন ও বাংলাদেশে নিযুক্ত ডেনিস রাষ্ট্রদূত হ্যান ফুগ এসকেজার উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই