১০ বছরে ৪০ হাজার কোটি টাকা পাচার হয়েছে : টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, গত ১০ বছরে দেশ থেকে ৪০ হাজার কোটি টাকা পাচার হয়েছে। টাকা পাচারের হার আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। দুর্নীতিবাজরা কালো টাকা দিয়ে মালয়েশিয়ায় সেকেন্ডহোম গড়ছে। দেশ থেকে দুর্নীতি দূর করতে হলে রাজনৈতিক স্বদিচ্ছা থাকতে হবে। দুর্নীতি প্রতিরোধ প্রতিষ্ঠানকে কার্যকর করতে হবে।

বুধবার বিকেলে সচেতন নাগরিক কমিটি (সনাক) যশোর আয়োজিত ‘স্থানীয় পর্যায়ে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন সম্ভাবনা ও চ্যালেঞ্জ` শীর্যক মতবিনিময় তিনি এসব কথা বলেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, দেশের উন্নয়নের সবচেয়ে বড় বাধা হলো দুর্নীতি। বিশ্বের সব দেশে কম বেশি দুর্নীতি হয়ে থাকে। দুর্নীতি পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়, এটাকে নিয়ন্ত্রণের মধ্যে আনতে হবে। যদি আমরা দুর্নীতি নিয়ন্ত্রণের মধ্যে আনতে পারি তাহলে আমাদের দেশ ধনী দেশের তালিকায় স্থান করে নিতে পারবে। আমাদের সমাজে দুর্নীতি সবাইকে কুঁড়ে খাচ্ছে। ধনীদের দুর্নীতি গরীবকে মারছে।

সনাকের সভাপতি এমআর খায়রুল উমামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, প্রতিষ্ঠানের সাবেক সভাপতি ড. মোস্তাফিজুর রহমান, আবু সালেহ তোতা, শিক্ষক তারাপদ দাস প্রমুখ।

এর আগে সকালে জেলা প্রশাসক কার্যালয়ে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিসব উপলক্ষে দুই দিনব্যাপী তথ্য মেলার উদ্বোধন করা হয়। জেলা প্রশাসন ও সনাকের যৌথ আয়োজনে এই মেলায় বেলুন উড়িয়ে উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর ও টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।



মন্তব্য চালু নেই