হুকুমদাতা যেই হোন না কেন ছাড় দেওয়া হবে না : ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, বর্তমান সহিংসতা-নাশকতা সৃষ্টির হুকুমদাতা যেই হোন না কেন তাকে ছাড় দেওয়া হবে না।

সোমবার দুপুর সোয়া ১২টার দিকে ডিএমপির মিডিয়া সেন্টারে বর্তমান পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, অবরোধের নামে যারা সারা দেশকে অবরুদ্ধ করে রাখছে, সাধারণ মানুষকে পুড়িয়ে মারছে, মাতৃভূমিকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করার প্রয়াস চালাচ্ছে তা নির্মূলে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এসব কর্মকা-ের হুকুমদাতা, অর্থযোগানদাতাতের আইনের আওতায় আনতে এক বিন্দু ছাড় দেওয়া হবে না।

তিনি বলেন, এই ষড়যন্ত্র ও নাশকতা দমনে ডিএমপি সর্বশক্তি প্রয়োগ করবে। ষড়যন্ত্র ও নাশকতা নির্মূলে হুকুমদাতা, অর্থযোগানদাতা কে বা কি তার পরিচয় তা আমাদের কাছে বড় নয়। এসব নাশকতা, জ্বালাও পোড়াও, ভাঙচুর যারা করে তারা আইনের চোখে সন্ত্রাসী। ফৌজদারি আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেশবাসীর কাছে তিনি আবেদন রেখে বলেন, আসুন নাশকতার বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে প্রতিরোধ গড়ে তুলি, নিরাপদ দেশ গড়ে তুলি।

গত ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় বাসে অগ্নিসংযোগের ঘটনায় দগ্ধ ৩১ জন যাত্রী ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা নিয়েছেন।

যাত্রাবাড়ী এলাকায় বাসে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হুকুমের আসামি করা মামলায় তাকে কবে গ্রেফতার করা হবে বা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশ তথ্যপ্রমাণ ছাড়া কোন কিছু করতে পারে না। এ মামলাটিও তদন্তে রয়েছে। তদন্ত ছাড়া কোন কিছু বলা যাবে না। তদন্তে দোষী প্রমাণিত হলে সে ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ডিএমপি কমিশনার আরো বলেন, নাশকতাকারীদের বিরুদ্ধে ডিএমপির কঠোর অবস্থান রয়েছে। নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে চলমান অবরোধ ও হরতালে ৬৩৩ জনকে গ্রেফতার করেছে ডিএমপি। এরমধ্যে ১০৬ জনকে বোমা ছোড়ার সময় হাতেনাতে গ্রেফতার করে পুলিশ। এ ছাড়া ২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

গ্রেফতারকৃতদেরমধ্যে ৬৭ জন বিএনপি কর্মী ও ৩৯ জন জামায়াত-শিবির কর্মী বলেও তিনি জানান।

তিনি বলেন, নাশকতার অভিযোগে রাজধানীতে ১৪৯টি ফোজদারী মামলা হয়েছে। সবগুলো মামলাই গুরুত্ব দিয়ে তদন্ত করছে পুলিশ। অবরোধে দুর্বৃত্তরা রাজধানীতে ১২০টি যানবাহনে অগ্নিসংযোগ ও ১২টি যানবাহন ভাঙচুর করেছে। চলমান অবরোধে ৩৬ জন পুলিশ দায়িত্ব পালনকালে আহত হয়েছে। এ ছাড়াও আহত হয়েছে দুইজন আনসার সদস্য।

বিএনপি নেতা ও প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আছাদুজ্জামান বলেন, রিয়াজ রহমানের মামলাটি গোয়েন্দা পুলিশ তদন্ত করছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার মিলি বিশ্বাস, ইব্রাহীম ফাতেমী, শেখ মারুফ হাসান ও যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এবং উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান।



মন্তব্য চালু নেই