হাফিজ পেলেন ‘মওকা’, খেলেন ধাক্কাও

বাংলাদেশের বিপক্ষে বরাবরই ভালো খেলে থাকেন মোহাম্মদ হাফিজ। কিন্তু এবার কী হলো তার? এমন প্রশ্ন হয়তো নিজেকেই করছেন হাফিজ। বলতে গেলে ইনজুরি কাটিয়ে ক্রিকেটে ফিরে নিজেকে যেন হারিয়ে খুঁজছেন পাকিস্তানের এই অলরাউন্ডার।

বাংলাদেশের বিপক্ষে চলতি সিরিজে দুই ওয়ানডেতে মাত্র ৫ রান করেছেন হাফিজ। যা সত্যিই তার নামের পাশে বেমানান। তবে প্রতিপক্ষ বাংলাদেশের জন্য এটা মোটেই খারাপ সংবাদ হওয়ার কথা নয়। তার ফর্মে থাকাটা টাইগারদের জন্য হুমকিও হতে পারত!

প্রথম দুই ওয়ানডেতে হেরে ইতিমধ্যে সিরিজ হাতছাড়া করেছে পাকিস্তান। এবার বাংলাওয়াশ হওয়ার অপেক্ষায়। এই কাজ আদায় করে নিতে নিজেদের সর্বস্ব ঢেলে দিতে মুখিয়ে রয়েছেন মাশরাফি-সাকিব-মুশফিক-তামিমরা।

তবে হোয়াইটওয়াশ হওয়ার আগেই একটি ‘মওকা’ (সুযোগ) পেলেন হাফিজ। আর সেই মওকাটি হচ্ছে, মঙ্গলবার তাকে বল করার ছাড়পত্র দিয়েছে আইসিসি। তাই আজই হয়তো বাংলাদেশের বিপক্ষে হাত ঘুরাতে দেখা যেতে পারে পাকিস্তানের অভিজ্ঞ এই অফ-স্পিনারকে।

গত নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে তার বোলিংয়ে খুঁদ ধরেন আম্পায়াররা। আইসিসির কাছে তারা হাফিজের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। এর ঠিক পরের মাসে টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস লিগ খেলতে ভারতে এসেও ঠিক একই দোষে দুষ্টু হন। যার দরুণ বিশ্বকাপের পরে ৯ এপ্রিল তাকে ভারতের চেন্নাইয়ের পরীক্ষাগারে দিতে হয় বোলিং পরীক্ষা।

মঙ্গলবার আইসিসি তাকে সুসংবাদ দিয়ে জানায়, ‘চেন্নাইয়ে পরীক্ষার পর দেখা গেছে, সব ধরনের ডেলিভারির জন্য হাফিজের কনুইয়ের বাঁক ১৫ ডিগ্রির বৈধ সীমার মধ্যেই আছে। এখন থেকে হাফিজ মুক্ত।’

এই খবর হাফিজের ও পাকিস্তানের দলের জন্য অবশ্যই ভালো। কিন্তু ফের ধাক্কাও খেতে হলো হাফিজকে। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য পাচ্ছেন না সতীর্থ সোহেল খানকে। বাংলাদেশ সফরে আসার দুইদিন আগে পিঠের ইনজুরিতে পড়েন সোহেল। ফলে ওয়ানডে দল থেকে ছিটকে পড়েন তিনি। অবশ্য তাকে টেস্ট সিরিজে খেলানোর আশা করেছিল পিসিবি। তবে এখনো ইনজুরি থেকে পুরোপুরি সেরে উঠতে পারেননি সোহেল। তার পরিবর্তে দলে ডাক পেয়েছেন ২৭ বছর বয়সি ইমরান খান।



মন্তব্য চালু নেই