সড়কে ২ হাজার লিটার দুধ ঢেলে দুগ্ধ খামারিদের অভিনব প্রতিবাদ

হরতাল-অবরোধের নেতিবাচক প্রতিক্রিয়ায় পাবনার ভাঙ্গুড়ায় সড়কে দুধ ঢেলে অভিনব প্রতিবাদ জানিয়েছেন দুগ্ধ খামারিরা। ব্র্যাক মিল্কের ক্ষতিগ্রস্থ দুগ্ধ খামারিরা  শনিবার ২ হাজার লিটার দুধ সড়কে ফেলে প্রতিবাদ জানান।

পার ভাঙ্গুড়া দুগ্ধ সমবায় সমিতির ম্যানেজার হারুনর রশিদ ও পাথরঘাটা সমিতির ম্যানেজার জুয়েল রানা জানান, হরতাল-অবরোধের কারণে ব্র্যাক মিল্কের ভাঙ্গুড়া ক্রয় কেন্দ্রর মাঝে মধ্যেই দুধ কেনা বন্ধ রাখেন।

শনিবার ও রবিবার এ কেন্দ্রে এক লিটার দুধও ক্রয় করা হবে না বলে জানানোর প্রতিবাদে ৭৭ জন খামারিরা ভেড়ামারা-ভাঙ্গুড়া সড়কের জগাতলা ব্র্যাক মিল্ক কারখানার সামনে অবস্থান নিয়ে প্রতিবাদ জানান। পরে তারা ২ হাজার লিটার দুধ সড়কে ঢেলে দেন।

খামারিরা আরো জানান, হরতাল-অবরোধে দুধ বিক্রি করতে না পারায় এমনি তারা অপুরণীয় ক্ষতির শিকার হয়েছেন। তারপর গত সপ্তাহে দুধের দাম কমিয়ে প্রতি লিটার ২৮ হতে ৩৩ টাকা (ফ্যাট অনুযায়ী) নির্ধারন করায় তারা দৈনিক লোকসান দিচ্ছেন। খোলা বাজার ও স্থানীয় ঘোষের কাছেও তারা দাম পাচ্ছেন না।

ফলে তারা বাধ্য হয়েই ১২/১৩ টাকা লিটার দরে দুধ বিক্রি করছেন। ব্র্যাক ভাঙ্গুড়া চিলিং সেন্টারের এলাকা ব্যবস্থাপক আব্দুল দায়েন বলেন, টানা হরতাল ও অবরোধের কারণে দুধের লরি নিয়মিত যাতায়াত করতে না পারায় প্রতিদিন দুধ ক্রয় সম্ভব হয় না। অথচ স্বাভাবিক অবস্থায় তারা এ উপজেলায় প্রতিদিন ৩০ হাজার লিটার দুধ ক্রয় করে থাকেন। এছাড়া আন্তর্জাতিক বাজারে দুধের মুল্য কমে যাওয়ায় স্থানীয় ভাবেও কিছুটা দর পতন ঘটেছে।



মন্তব্য চালু নেই