সোমবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

ভারতের নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর সোমবার শুভেচ্ছা সফরে ঢাকা আসছেন। জয়শঙ্করের সফরে ঢাকা-দিল্লি সম্পর্ক উন্নয়ন ছাড়াও আগামীতে দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের বিষয়টি গুরুত্ব পাবে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক  বলেন, ‘ভারতের নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর সোমবার শুভেচ্ছা সফরে ঢাকা আসছেন। ওই দিনই তিনি ঢাকা ছেড়ে যাবেন। সুব্রামানিয়াম জয়শঙ্কর পররাষ্ট্র সচিবের দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম সফর।’

তিনি আরও বলেন, ‘এটি মূলত শুভেচ্ছা সফর। এটি কোনো দ্বিপাক্ষিক বৈঠক নয়। এ সফরে দুই দেশের মধ্যে কোনো চুক্তি বা সমাঝোতা স্মরাক স্বাক্ষর হওয়ার সুযোগ নেই। তবে দুই দেশের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।’

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরামর্শ অনুযায়ী নতুন পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্চের শুরু থেকে দক্ষিণ এশীয় দেশগুলোকে শুভেচ্ছা সফর করছেন। এর ধারাবাহিকতায় তিনি ১ মার্চ ভুটান, ২ মার্চ বাংলাদেশ, ৩ মার্চ পাকিস্তান এবং ৪ মার্চ আফগানিস্তান সফর করবেন।

সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করবেন।

আরও জানা গেছে, জয়শঙ্কর শুভেচ্ছা সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাচার হওয়া মানবসম্পদকে উদ্ধার, প্রত্যাবাসন এবং পুনর্বাসন, তিস্তা চুক্তি, স্থল-সীমান্ত চুক্তির বাস্তবায়ন, বন্দী বিনিময়, ছিটমহল বিনিময়সহ দুই দেশের অমীমাংসিত বিষয়গুলো গুরুত্ব পাবে।

জানা গেছে, ভারতের সদ্যবিদায়ী সচিব সুজাতা সিংয়ের সঙ্গে ঢাকার ভাল সম্পর্ক ছিল। তাই নতুন সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর শুভেচ্ছা সফরের মাধ্যমে ঢাকার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ার চেষ্টা করবেন। এ ছাড়া সামনে দুই দেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং নরেন্দ্র মোদির ঢাকা সফরের পটভূমিও জয়শঙ্করের সফরে রচিত হতে পারে।



মন্তব্য চালু নেই