তেলবাহী ট্যাংকার ডুবি :

সুন্দরবনের জীববৈচিত্র হুমকির মুখে

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীর মৃগামারী এলাকায় তলা ফেটে একটি তেলবাহী ট্যাংকারডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় ট্যাংকারের মাস্টার মোকলেসুর রহমান নিখোঁজ রয়েছেন।

মঙ্গলবার ভোর ৪টার দিকে এ ঘটনা ঘটে। ডুবে যাওয়া জাহাজ থেকে তেল ছড়িয়ে পড়লে বিলুপ্ত প্রায় ইরাবতী ডলফিনসহ ৬ প্রজাতির ডলফিন ও ম্যানগ্রোভ সুন্দরবনের জীববৈচিত্র চরম হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা করছে বনবিভাগ।

এদিকে সকাল ১০টর দিকে কার্গোজাহাজ উদ্ধার ও নিখোঁজ মাস্টারকে উদ্ধারে স্থানীয় ডুবুরিদল, কোস্টগার্ড ও বনবিভাগ অভিযান শুরু করে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রিয় যুগ্ম-সম্পাদক আবুল কাশেম মাস্টার জানান, শ্যালা নদীর মৃগামারী এলাকায় ভোর ৪টার দিকে নোঙ্গর করে থাকা তেলবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার সেভেনকে ধাক্কা দেয় পাশ থেকে যাওয়া অপর একটি তেলবাহী জাহাজ। এ সময়ে তলা ফেটে তেলবাহী জাহাজ ওটি ওটি সাউদার্ন স্টার সেভেন ঘটনাস্থলে ডুবে যায়। এতে জাহাজের মাস্টার মোকলেসুর রহমান নিখোঁজ হন।

ওই ট্যাংকারে থাকা বাকি সদস্যরা সাঁতরে কুলে উঠতে সক্ষম হন। মেসার্স হারুন এন্ড কোং এর মালিকানাধীন এই তেলবাহী জাহাজটি গোপালগঞ্জের একটি পাওয়ার প্লন্টের জ্বালানি তেল নিয়ে সুন্দরবনের শ্যালা নদীতে যাত্রাবিরতি করে।



মন্তব্য চালু নেই