সুখের সম্পর্কে বিপজ্জনক শত্রু ‘অবজ্ঞা’

আপনার মনোযোগের কেন্দ্রবিন্দুতে অবস্থান করতে পারলে সঙ্গীর সুখ এবং স্বাচ্ছন্দ্য দুই-ই সক্রিয় থাকে। তার কথা-কাজে আপনার দেয়া গুরুত্ব সঙ্গীকে স্বর্গীয় সুখ দান করে। কিন্তু সুখের এই সম্পর্কে যদি একবার অবজ্ঞা নামক ঘুণপোকার আক্রমণ ঘটে তবে তা ধ্বংস ডেকে আনবেই। আপনাদের সুখের সম্পর্কে যাতে সর্বনাশ না ঘটে সেজন্য এই ঘুণপোকাকে প্রতিহত করতে হবে।

বিজনেস ইনসাইডার নামক একটি জার্নালে সুখের সম্পর্ক নষ্ট হওয়ার পেছনে ‘অবজ্ঞা’ নামে বিপজ্জনক এ বিষয়টির কথাই তুলে ধরছেন মনোবিদরা। স্বাভাবিক কথাবার্তায় এ অবজ্ঞার কথা প্রকাশ নাও পেতে পারে। কিন্তু মনের ভেতর বিপজ্জনক ‘অবজ্ঞা’ থাকলে ঘুণে ধরা কাঠামোর মতো সম্পর্কও ভেঙে যেতে পারে যেকোনো সময়।

অবজ্ঞা মূলত তৈরি হয় সঙ্গীর তুলনায় নিজেকে বেশি যোগ্য মনে করলে। গবেষকরা জানিয়েছেন, অবজ্ঞা যদি রাগ ও বিরক্তির সঙ্গে মিশ্রিত হয় তাহলে তা সবচেয়ে বিপজ্জনক হয়ে ওঠে। এটি নেতিবাচকতার চূড়ান্ত পর্যায়ে চলে যায়। ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের মনোবিদ জন গটম্যান (গটম্যান ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা) এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-বার্কলির মনোবিদ রবার্ট লেভেনসন এ ‘অবজ্ঞা’-কেই সম্পর্কের ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক বলে মনে করেন। দীর্ঘ ১৪ বছরের গবেষণার ফলাফলে তারা জানান, নেতিবাচক আচরণ, সমালোচনা ও অন্যান্য বিবাদের সঙ্গে এ ‘অবজ্ঞা’ যুক্ত হলে তা ৯৩ ভাগ বিবাহিত সম্পর্ককে ডিভোর্সের দিকে নিয়ে যেতে পারে!



মন্তব্য চালু নেই