সিনহা প্রধান বিচারপতি হওয়ায় ভারতে ‘উচ্ছ্বাস’

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা) প্রধান বিচারপতি নিয়োগ পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছে প্রতিবেশী দেশ ভারত। বাংলাদেশে প্রথম হিন্দু প্রধান বিচারপতি নিযুক্ত হওয়ার খবরটি মঙ্গলবার দেশটির পত্রিকাগুলোতে গুরুত্ব সহকারে ছেপেছে। দেশটির জাতীয় পত্রিকাগুলো ছাড়াও আঞ্চলিক পত্রিকাগুলোতেও প্রথম পাতায় ব্যাপক গুরুত্ব পেয়েছে বিচারপতি সিনহার খবর।

টাইমস অব ইন্ডিয়া ‘সুরেন্দ্র কুমার সিনহা অ্যাপয়েন্টটেড নেক্স চিফ জাস্টিস অব বাংলাদেশ’ শিরোনামে লিখেছে,বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে প্রথম হিন্দু ব্যক্তি প্রধান বিচারপতি নির্বাচিত হয়েছেন।

ভারতের সর্বাধিক প্রচারিত হিন্দি দৈনিক জাগরণ ‘বাংলাদেশ কি পহেলি হিন্দু মুখ্য ন্যায়াধীশ বানে এসকে সিনহা’ শিরোনামের খবরে লিখেছে, রাষ্ট্র হিসেবে জন্ম নেয়ার পর বাংলাদেশের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপ্রতি হিসেবে এসকে সিনহা প্রথম হিন্দু মানুষ। যিনি পাকিস্তানের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তি সংগ্রামে যুদ্ধাপরাধের জন্য গঠিত অপরাধ ট্রাইব্যুনালের মামলাগুলোর প্রধান বিচারপতি।

উত্তর-পূর্ব ভারতের সর্বাধিক বাংলা দৈনিক যুগশঙ্খ প্রথম পাতায় গুরুত্ব সহকারে ছেড়েছে এসকে সিনহার খবর। পত্রিকাটি লিখেছে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে প্রথম হিন্দু প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ পেয়েছে। এসকে সিনহা বঙ্গবন্ধু হত্যা মামলা ও তদারকি সরকারব্যবস্থা বিলুপ্তির জন্য সংবিধানের যে সংশোধন আনা হয়েছিল সেটির বিচারপতি ছিলেন তিনি।

সব সময় বাংলাদেশবিরোধী অবস্থান নেয়া আসামের সর্বাধিক প্রচারিত দৈনিক অসমীয় প্রতিদিনও প্রথম পাতায় ছবিসহ গুরুত্ব দিয়ে ছেপেছে এসকে সিনহার খবর। তাদের শিরোনাম ছিল ‘প্রধান ন্যায়াধীশ পদত হিন্দু ধর্মীয় সুরেন্দ্র কুমারা সিনহাক নিযুক্তি।’

এ ছাড়া ভারতের হিন্দু দৈনিক মহারাষ্ট্র টাইম, নবভারত, কলকাতার দৈনিক বর্তমান থেকে শুরু করে জাতীয় ও আঞ্চলিক প্রায় সবগুলো পত্রিকা বিচারপতি সিনহার খবর গুরুত্ব দিয়ে ছেপেছে।

প্রসঙ্গত, দেশের ২১তম প্রধান বিচাপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এসকে সিনহা)। ১৭ জানুয়ারি থেকে তার নিয়োগ কার্যকর হবে।

সোমবার আইন মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে এসকে সিনহাকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন।

এর আগে বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছেন। প্রধান বিচারপতি মো. মোজ্জামেল হোসেনের অনুপস্থিতিতে গত ১২ থেকে ২৫ আগস্ট পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।



মন্তব্য চালু নেই