সামরিক চুক্তি হলে ঝুঁকিতে পড়বে বাংলাদেশ : গয়েশ্বর

ভারতের সঙ্গে সামরিক চুক্তি হলে বাংলাদেশ ঝুঁকির মধ্যে পড়বে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এই চুক্তির ফলে ভারতের সঙ্গে কোনো দেশের যুদ্ধ বাধলে তাদের দিয়ে বাংলাদেশও আক্রমণের শিকার হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে যুব জাগপা আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন গয়েশ্বর চন্দ্র রায়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘সামরিক চুক্তি কার বিরুদ্ধে? বাংলাদেশের সঙ্গে এই মুহূর্তে, বাংলাদেশকে আক্রমণ করতে পারে এমন দেশটি কোথায় সীমান্ত এলাকায়? ভারতের সামরিক চুক্তি প্রয়োজন। তার কারণ, তারা যেমন আমাদের তিন দিক দিয়ে আসছেন, তাদের চারিদিক দিয়ে নানা দেশ আছে। সেই সকল দেশের সঙ্গে তাদের যুদ্ধ হওয়ার সম্ভাবনা থাকতে পারে। সে ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলে ভারতকে যারা আক্রমণ করবে আমরাও এই চুক্তির কবলে আক্রমণের শিকার হব।’

সাম্প্রতিক জঙ্গি তৎপরতা প্রসঙ্গে গয়েশ্বর চন্দ্র বলেন, সামরিক চুক্তি তরান্বিত করতে এ ধরনের ঘটনা ঘটছে কি না তা নিয়ে জনমনে সন্দেহ রয়েছে। চুক্তির আগে সামরিক বাহিনী, সামরিক বিশেষজ্ঞ ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করার আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, যুব জাগপার সভাপতি ফাইজুর রহমান ও সাধারণ সম্পাদক শেখ ফরিদ উদ্দিন।



মন্তব্য চালু নেই