সানমুন টাওয়ারে ডিএসসিসির উচ্ছেদ

সিটি করপোরেশনের মালিকানাধীন রাজধানীর মতিঝিলের সানমুন স্টার টাওয়ারের কার পার্কিংয়ের বেজমেন্টসহ ৫টি তলা অবৈধ দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।
মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট অতুল মণ্ডলের নেতৃত্বে ভবনটির কার পার্কিংসহ নিচের পাঁচটি তলা দখলমুক্ত করতে এ অভিযান পরিচালনা করা হয়।
ডিএসসিসির প্রশাসকের একান্ত সচিব মনিরুজ্জামান মিয়া বলেন, ‘রাজধানীর ব্যস্ততম এলাকা মতিঝিলের যানজট নিরশনের জন্য সিটি করপোরেশনের নিজস্ব অর্থায়নে কার পার্কিংয়ের জন্য প্রথমে ৭টি বেজমেন্ট ফ্লোর নির্মাণ করা হয়। পরে সিটি করপোরেশন এম আর ট্রেডিং নামে একটি কোম্পানির সঙ্গে চুক্তি করি। চুক্তি অমান্য করে এর মালিক দৈনিক বর্তমানের সম্পাদক মিজানুর রহমান কোনো প্রকার অনুমোদন ছাড়াই ভবনটি ২৯ তলা পর্যন্ত উন্নীত করে।’
তিনি বলেন, ‘এ ভবনটির কারপার্কিংসহ নিচের ৫টি তলা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের। দীর্ঘদিন ধরে এগুলো ‘সানমুন গ্রুপের’ হাতে বেদখল ছিল। একাধিকবার নোটিশ দিলেও অবৈধ দখল মুক্ত করা যায়নি। তাই এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।’
এর আগে গত ১০ সেপ্টেম্বর ডিএসসিসির নিয়মিত সভায় ‘সানমুন টাওয়ার’ নিজেদের দখলে বুঝে নেয়ার সিদ্ধান্ত নেয় ডিএসসিসি। ওই সভার সভাপতিত্বে করেন ডিএসসিসি প্রশাসক মো. ইব্রাহীম হোসেন খান।
অভিযান পরিচালনার আগে দখলদার মিজানুর রহমানকে মালামাল সরিয়ে নেয়ার জন্য ২ ঘণ্টা সময় বেধে দেয় সিটি করপোরেশন। অভিযান চলাকালে মিজানকে পুলিশ হেফাজতে রাখা হয়েছিলো বলেও জানান প্রধান নির্বাহী কমকর্তা আনসার আলী খান।
উচ্ছেদ অভিযান অংশ নেন- ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী নুরুল আমিন, কেইস প্রকল্পের নির্বাহী প্রকৌশলী মফিজুর রহমান, ডিএসসিসির অঞ্চল- ১ এর নির্বাহী প্রকৌশলী আবুল কালাম আজাদ, অঞ্চল- ২ এর সহকারী প্রকৌশলী আব্দুল কাদের প্রমুখ।



মন্তব্য চালু নেই