সাধারণ অভ্যাসে নিশ্চিত সুন্দর চুল

রেশম কালো চুলের সৌন্দর্যে মন মাতে সবার। রূপ সচেতন নারীদের সেই চুল ভেঙে যাওয়া, উঠে যাওয়া এবং আগা ফেটে যাওয়া নিয়ে চিন্তার অন্ত থাকে না। এসব চিন্তাকে দূরে ঠেলে দিয়ে মনের মতো চুল পেতে কিছু অভ্যাসের চর্চা চাই। চুলের প্রয়োজনীয় বৃদ্ধি ও সুস্থতা নিশ্চিত করতে ঠাণ্ডা পানিতে ধোয়াসহ খাদ্যে প্রোটিন রাখা দরকার। সঙ্গে প্রয়োজন প্রতিদিনই তেল মালিশ করা। এছাড়াও সাধারণ কিছু অভ্যাসে আপনাকে নিশ্চিত সুন্দর চুল উপহার দেবে, তা হল…

চুল ব্রাশ করা

নিয়মিত আপনার চুল ব্রাশ করুন। এতে মাথায় রক্তসঞ্চালন বাড়বে। যা চুলের গ্রন্থিকোষের বৃদ্ধিতে সহায়তা করে। অবশ্যই ঘুমোতে যাওয়ার কমপক্ষে ১০ মিনিট আগেও চুল আঁচড়াতে হবে।

পরিষ্কারে ঠাণ্ডা পানিতে চুল ধোয়া

চুলকে সুন্দর-সতেজ রাখতে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের পর ঠাণ্ডা পানি দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। এতে মাথায় চুলের গোঁড়ায় রক্তসঞ্চালন প্রক্রিয়া উন্নত হবে।

মাথা ম্যাসাজ করা

বিভিন্ন সময় মানসিক চাপ ও দুশ্চিন্তা দূর করতে মাথায় ম্যাসাজ করতে পারেন। এতে উদ্বেগ আর মানসিক চাপ থেকে আরাম পাওয়া যাবে। মাথার খুলিতে পুষ্টি জমার পাশাপাশি ম্যাসাজে বাড়বে আপনার চুল। প্রতি সপ্তাহে বাড়িতে অন্তত একবার মাথায় ম্যাসাজ করতে পারেন। প্রতি সপ্তাহে সম্ভব না হলে, প্রতি ১৫ দিন পরপর একবার করে ম্যাসাজ করুন।

চুলে তেল দেয়া

অনেকেই গরমে মাথায় তেল ব্যবহার করতে চান না। তবে চুলকে সুস্থ ও মহনীয় করতে সপ্তাহে অন্তত দুইবার অবশ্যই  তেল মালিশ করতে হবে। এতে চুল পড়া বন্ধের পাশাপাশি পুষ্টি নিশ্চিত হবে।

আমিষযুক্ত খাবার খান

সুন্দর,মজবুত ও সুস্থ চুল নিশ্চিত করতে প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। আমিষযুক্ত খাবার চুলের জন্য খুবই উপকারী। এরমধ্যে মাছ, মাংস এবং শিম জাতীয় খাবার থাকতে পারে। এতে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং চুলের গোরা মজবুত করবে।



মন্তব্য চালু নেই