সাদুল্যাপুরে সরকারী আইন না মেনে চলছে ইট পোড়ানোর কাজ

সরকারের বেধে দেয়া আইন তোয়াক্কা না করে গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার অধিকাংশ ইট ভাটাগুলোতে চলছে কাঠ পুড়িয়ে ইট তৈরির কাজ । পরিবেশ সংরক্ষণ আইনে কাঠ পুড়িয়ে ইট তৈরির কাজ সম্পূর্ণ নিষেধ থাকলেও এ নিয়ম অনুসরণ করছেন না অধিকাংশ ইটভাটা মালিক ।

এছাড়াও সরকারী আইন না মেনে উপজেলায় যত্রতত্র ভাবে গড়ে উঠেছে কয়েক ডজন ইটভাটা । এই ভাটার পেটে চলে যাচ্ছে আবাদী জমির টপসয়েল , উজার হচ্ছে বন। নির্গত কাল ধোয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ।আঙ্গুল ফুলে কলাগাছ বুনেছে ইটভাটার মালিকরা।
অপরদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিয়মিত বখড়া আদায় করে নিরব দর্শকে ভূমিকা পালন করে আসছেন ।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার খোর্দ্দরসূলপুর এ,আর,বি, মেসার্স সরকার ব্রিকসসহ আশেপাশের অসংখ্য ইটভাটাগুলোতে ইট তৈরিতে পোড়ানো হচ্ছে কাঠ । স্থানীয় সূত্রে জানা যায়, উজেলার বিভিন্ন জায়গা থেকে ট্রাক বোঝাই করে বড় বড় গাছের গুড়ি ও কাঠ আনা হয় ইটভাটাগুলোতে । কাঠ পুড়িয়ে ইট তৈরিতে একদিকে যেন জীব-বৈচিত্র ধংস হচ্ছে পাশাপাশি পরিবেশেরও মারাত্মক ক্ষতি করা হচ্ছে ।

এলাকার কৃষকদের অভিযোগ, ইট তৈরির কাজে কাঠ ব্যবহারের ফলে এ এলাকায় আগের তুলনায় ফসলের ফলন অনেকটাই কমে গেছে। অতি দ্রুত প্রশাসন ইট ভাটা মালিকদের উপর সচ্চার না হলে এ অঞ্চলের কৃষি জমি চাষের অযোগ্য হয়ে পরবে ।

আরেকটি সূত্র জানিয়েছে, প্রশাসনকে নিয়ন্ত্রন করে প্রভাবশালী একটি মহল ইট ভাটা মালিকদের এরূপ অপরাধমূলক কাজ করতে সাহায্য করছে । এ বিষয়ে জানতে চাইলে সাদুল্যাপুর উপজেলা কৃষি অফিসার ওবায়দুর রহমান জানান, ইট ভাটায় কাঠ ব্যবহারের বিষয়টা আমি জানি না । তবে বিষয়টি খতিয়ে দেখা হবে ।



মন্তব্য চালু নেই