সাতক্ষীরায় উৎসব-আনন্দে পালিত হচ্ছে পহেলা বৈশাখ

সাতক্ষীরায় যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে নানা উৎসব ও আনন্দঘন পরিবেশে পালিত হচ্ছে বাঙালী জাতির পুরাতন ইতিহাস ও ঐতিহ্য বহননের পহেলা বৈশাখ। বাংলা নববর্ষের দিনটি বাঙালী জাতির জন্য সবচেয়ে আনন্দময়, সবচেয়ে রঙিন উৎসব। এই দিনটি ঘিরে সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে গ্রহণ করা হয়েছে তিনব্যাপী বর্নাঢ্য কর্মসূচি।

এ উপলক্ষে আজ মঙ্গলবার সকাল ৭টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্নাঢ্য বৈশাখী শোভাযাত্রা বের হয়। এ শোভাযাত্রা বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন অংশ নেয়।

র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আঃ রাজ্জাক পার্কে বৈশাখী মেলা ও সাংস্কৃতি অনুষ্ঠানে মিলিত হয়। বৈশাখী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর ২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম রিফাত আমিন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহসিন আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) লস্কর তাজুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু নাসিম ময়না, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর লিয়াকত পারভেজ, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. দিলারা বেগম, সিভিল সার্জন ডাঃ সালেহ আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মীর মোদাচ্ছের হোসেন, জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম টুকু, সদর উপজেলা নির্বাহী অফিসার শাহ্ আব্দুল সাদী, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, রেড ক্রিসেন্ট সাতক্ষীরা ইউনিটের সাধারণ সম্পাদক শেখ নুরুল হক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আবু জাফর মোঃ আসিফ ইকবাল, জেলা শিল্পপকলা একাডেমির সদস্য সচিব মুশফিকুর রহমান মিল্টন প্রমুখ।

এছাড়া পৌরদিঘীতে হাঁস ধরা, সাঁতার প্রতিযোগিতা, হাডুডু খেলা, লাঠিখেলা, সঙ্গীত প্রতিযোগীতাসহ দিনব্যাপী বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এবং সাতক্ষীরার সকল গ্রাম গঞ্জে পহেলা বৈশাখের আয়োজন পালনের লক্ষে শুরু হয়েছে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা। গ্রামের মানুষের ভাবনা ভোরে ঘুম থেকে উঠা, নতুন জামাকাপড় পড়া এবং আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবের বাড়িতে বেড়াতে যাওয়া। বাড়িঘর গুলো সুন্দর করে সাজানো।

বিশেষ খাবারের ব্যবস্থাও করা এবং সবায় একটি নির্দিষ্ট স্থানে মিলিত হয়ে নানান রকম খোলার আয়োজনের মাধ্যমে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নিয়েছে। গ্রামীন লোকজ ঐতিহ্য ও জাঁক-জমকপূর্ণ র‌্যালী করে শিক্ষ প্রতিষ্ঠানের মধ্যে প্রথম স্থান অধিকার করে ঋশিল্পী সেন্টার স্কুল। ২য় স্থান করে মর্নিং সান প্রি-ক্যাডেট স্কুল এবং ৩য় স্থান অধিকার করে নব জীবন ইনস্টিটিউট ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। অপরদিকে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের মধ্যে প্রথম স্থান অধিকার করে উদীচী। ২য় স্থান অধিকার করে প্রথম আলো বন্ধুসভা।



মন্তব্য চালু নেই