সাকার আইনজীবীর জামিন স্থগিত করেননি চেম্বার জজ

রায় ফাঁসের মামলায় মৃত্যুদণ্ড কার‌্যকর হওয়া সাকা চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলামকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেননি চেম্বার আদালত। এর ফলে ব্যারিস্টার ফখরুলের কারা-মুক্তিতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রাষ্ট্রপক্ষের করা জামিন স্থগিতের আবেদনে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ‘নো অর্ডার’ দেন। এর ফলে হাইকোর্টের দেওয়া জামিন বহাল থাকল।

আদালতে ফখরুলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যার্টনি জেনারেল খন্দকার দিলারুজ্জামান।

এর আগে গত ৭ ডিসেম্বর ব্যারিস্টার ফখরুলকে ১ বছরের অন্তবর্তী জামিন দেন হাইকোর্ট।

গত ২৮ অগাস্ট আইনজীবী ফখরুলসহ সাতজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. শাহাজান।

মানবতাবিরোধী অপরাধের মামলায় গত বছরের ১ অক্টোবর সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। তবে রায়ের আগেই সাকা চৌধুরীর স্ত্রী ও তার পরিবারের সদস্য এবং আইনজীবীরা রায় ফাঁসের অভিযোগ তুলে ‘রায়ের খসড়া কপি’ সংবাদকর্মীদের দেখান।

এ ঘটনায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার একেএম নাসির উদ্দিন মাহমুদ ২ অক্টোবর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে শাহবাগ থানায় মামলা করেন, যাতে ট্রাইব্যুনালের কর্মী ফারুক ও নয়ন এবং আইনজীবী মেহেদীকে আসামি করা হয়েছিল।

পরে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন ২০০৬-এর ৫৪(২), ৫৭(২), ৬৩(২) ও ৬৬(২) ধারায় ঢাকার আদালতে অভিযোগপত্র দেওয়া হয়, যেখানে ২৫ জনকে সাক্ষী করা হয়।

গত বছরের ২০ নভেম্বর সেগুন বাগিচায় পাইওনিয়ার রোডের চেম্বার থেকে আইনজীবী ফখরুলকে গ্রেফতার করে পুলিশ। সেই থেকে তিনি কারাগারে আছেন।



মন্তব্য চালু নেই