সহিংসতা বাংলাদেশকে কঠিন পরিস্থিতিতে ঠেলে দিচ্ছে : কানাডা

চলমান রাজনৈতিক সহিংসতা বাংলাদেশকে কঠিন পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। শান্তি ও গণতন্ত্রের স্বার্থে চলমান পরিস্থিতির অবসান ঘটানো প্রয়োজন।

ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বিন পিয়েরা লারাম বুধবার সকালে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন।

সাক্ষাৎ শেষে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য প্রকাশ করে ঢাকায় অবস্থিত কানাডা দূতাবাস।

সাক্ষাতে কানাডার হাইকমিশনার বিন পিয়েরা লারাম পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে বলেন, ‘সু-শাসন, শান্তি ও গণতন্ত্র নিশ্চিত হলে দেশের আর্থ-সামাজিক উন্নয়নও নিশ্চিত হয়। চলমান রাজনৈতিক সহিংসতা দেশ ও মানুষকে ভয়ঙ্কর পরিস্থিতির দিকে ঠেলে দিচ্ছে। এই সহিংসতার অবসান ঘটানো প্রয়োজন। পাশাপাশি অহিংসভাবে অবশ্যই রাজনৈতিক কর্মকাণ্ডের অধিকার থাকতে হবে।’

জানা গেছে, সৌজন্য সাক্ষাতে বাংলাদেশ-কানাডার দীর্ঘ ৪০ বছরের সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়। সামনের দিনগুলোতে এই সম্পর্ক আরও কীভাবে গভীর করা যায়, সে বিষয়ে আলোচনা হয়।

কানাডার হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রীকে জানান, বাংলাদেশের উন্নয়নে কানাডা দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও গভীর করতে আগ্রহী। বিশেষ করে বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষা ও টেকসই উন্নয়ন খাতে কানাডা বিনিয়োগ করতে চায়।

বিন পিয়েরা লারাম আরও বলেন, ‘দুই দেশের স্বার্থ উন্নয়ন ও উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিতে কানাডা-বাংলাদেশ একসঙ্গে কাজ করবে। পাশাপাশি বাংলাদেশকে মধ্য আয়ের দেশে উন্নীত হতে সহায়তা করবে কানাডা।’



মন্তব্য চালু নেই