ইউরোপীয় প্রতিনিধি দলকে আ’লীগ

সহিংসতা বন্ধ না করলে সংলাপ নয়

সহিংসতা বন্ধ না করলে সংলাপ হতে পারে না বলে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটির প্রতিনিধি দলকে জানিয়েছে আওয়ামী লীগ।

ওই প্রতিনিধি দলের সঙ্গে আওয়ামী লীগের এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। দলের সভাপতির কার্যালয়ে বৃহস্পতিবার বিকেলে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

গওহর রিজভী সাংবাদিকদের বলেন, ‘ওদের (ইউ প্রতিনিধি) কিছু প্রশ্ন ছিল। আমরা তার উত্তর দিয়েছি। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন। ভায়োলেন্স এবং ডায়ালগ দুটোই সেপারেট জিনিস। দুটোর মধ্যে কোনো কানেকশন করা যাবে না।’

তিনি আরও বলেন, ‘আজকে পরিষ্কারভাবে বলে দিচ্ছি, যতক্ষণ ভায়োলেন্স ও নাশকতা বন্ধ হবে না ততক্ষণ সংলাপ হতে পারে না।’

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বলেন, ‘ভায়োলেন্স যেভাবে বন্ধ করতে হয় আমরা সেটাই করছি। আশা করছি, বাকিটাও কমে যাবে। আপনারাও দেখছেন অল রেডি অনেকটাই কমে গেছে।’

তিনি বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে বলে দিয়েছেন, যখন ইলেকশনের সময় আসবে তার আগে কথা বলা যাবে। আমরা সবাই চাই ফ্রি এ্যান্ড ফেয়ার নির্বাচন হোক। সেই নির্বাচনে সবার অংশগ্রহণ নিশ্চিত করার জন্য যা দরকার করা হবে। যদি নতুন ধরনের ইনস্টিটিউশন দরকার হয়, নির্বাচন কমিশনসহ অন্য কোনো নতুন নিয়ম আনতে হয় সে বিষয়েও আলোচনা হবে। কিন্তু যা-ই আলোচনা করি না কেন সাংবিধানিক কাঠামোর মধ্য থেকেই করতে হবে।’

এর আগে ইইউ প্রতিনিধি দল বিকেল ৩টা ২০ মিনিটের দিকে ধানমণ্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে প্রবেশ করেন। এ সময় কার্যালয়ের গেটে তাদের অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম এবং পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

প্রায় এক ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন— প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল। অন্যদিকে ইইউ প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন মানবাধিকার বিষয়ক উপ কমিটির উপ-প্রধান ক্রিস্টিয়ানা ড্যান প্রেদা, ক্যারন কারস্কি, জোসেফ উইডেনহোলজার, মারসিন গ্যাসিউইক, লেভেনটি ক্যাসাজি ও ব্রিগিটটি বাটেইলি।

আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করার আগে মঙ্গলবার ইইউ প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন।

সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগে উদ্বেগ জানিয়ে ইউরোপীয় পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপিত হয়েছে। সেই প্রেক্ষাপটে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলটি সরেজমিনে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সোমবার চার দিনের সফরে ঢাকায় আসে।



মন্তব্য চালু নেই