সহিংসতার ভিডিও দেখলো ইইউ প্রতিনিধি দল

বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকা হরতাল-অবরোধে চলমান সহিংসতার একটি ভিডিও চিত্র দেখানো হয়েছে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটির প্রতিনিধি দলকে। সরকারের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ ভিডিওটি দেখানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বুধবার দুপুরে প্রায় ঘণ্টাব্যাপী প্রতিনিধি দলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন।

এসময় চলমান হরতাল-অবরোধে সহিংসতার ভিডিও চিত্রটি দেখে ইইউ প্রতিনিধি দল জানতে চায় এ সহিংসতার শেষ কবে?

ছয় সদস্যের প্রতিনিধি দলে ছিলেন- ক্রিশ্চিয়ান দান প্রেদা (প্রধান), ইয়োসেফ ভেইডেনহোলজার, মার্সিন গাসিউক, লেভেন্ত সাসজি, ক্যারল কারস্কি ও ব্রিগিত ব্রাতাইল।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘হরতাল কেমন হচ্ছে তা তো আপনারা দেখতেই পারছেন। বিএনপি-জামায়াতের ডাকা হরতালে জনগণের কোনো সাড়া নেই।’

এদিকে গতকাল সন্ধ্যায় এ প্রতিনিধি দলের কাছে সাম্প্রতিক সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গুম-খুন হওয়া বিরোধী দলের নেতাকর্মীদের একটি তালিকা তুলে দেয় বিএনপি। মঙ্গলবার সন্ধ্যায় এই প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে তার কার্যালয়ে গেলে এই তালিকা দেয়া হয়।

দেশের সার্বিক পরিস্থিতিতে ইইউ প্রতিনিধি দল তখন উদ্বেগ জানায় বলে বিএনপি সূত্র জানায়। তারা তখন বিএনপির কাছে জানতে চেয়েছে আসলে পরিস্থিতিটা কী? কেন এ অবস্থা? চলমান পরিস্থিতির সমাধান কী এ বিষয়েও প্রতিনিধি দল বিএনপির কাছে জানতে চেয়েছে।



মন্তব্য চালু নেই