সরকারকে সবসময় সমর্থন করা বিরোধীদলের দায়িত্ব নয়

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘বিরোধী দল সবসময় সরকারের বিরোধীতা করবে এটা যেমন ঠিক না তেমনি সবসময় সরকারকে সমর্থন জানিয়ে যাবে এটাও তাদের দায়িত্বের মধ্যে পড়ে না। বিরোধী দলের দায়িত্ব জনকল্যাণে সরকারকে সমর্থনের পাশাপাশি সমালোচনা করা।’
শুক্রবার বিকেলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) ‘সংসদ বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন স্পিকার।
জাতীয় সংসদের মর্যাদার স্বার্থে সংসদের সব কর্মকাণ্ডের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।
পিআইবি ও পার্লামেন্ট জার্নালিস্টস অ্যাসোসিয়েশন যৌথভাবে তিন দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।
পিআইবির চেয়ারম্যান হাবিবুর রহমান মিলনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর ও অ্যাসোসিয়েশনের সভাপতি উত্তম চক্রবর্তী।
এছাড়া বিশেষ অতিথি হিসেবে তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদ ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলতাফ মাহমুদ বক্তব্য রাখেন।
স্পিকার বলেন, ‘জাতীয় সংসদ গণতান্ত্রিক ব্যবস্থায় সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু। নির্বাহী সকল কর্মকাণ্ডের জবাবদিহিতা এই জাতীয় সংসদে হয়ে থাকে। এছাড়া সরকারি দলের পাশাপাশি বিরোধী দলও সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সংসদীয় সকল কর্মকাণ্ড জাতির সামনে তুলে ধরে সাংবাদিকরা সংসদীয় গণতন্ত্রকে আরো শক্তিশালী করতে সহায়তা করছে।’



মন্তব্য চালু নেই