সন্ধ্যায় মমতার সঙ্গে বসতে চান শেখ হাসিনা!

তিস্তা জট ছাড়াতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে চলতি সফরে আলাদা করে বসতে চাইছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্ভব হলে সেটা শনিবার সন্ধ্যায়ই। বাংলাদেশের প্রধানমন্ত্রী নিজেই এ কথা জানিয়েছেন বলে ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে দাবি করা হয়েছে।

শুক্রবার মমতার বিমান নয়াদিল্লির টারম্যাক ছোঁয়ার ঠিক আগে শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবন থেকে এসে পৌঁছান চানক্যপুরীতে বাংলাদেশ হাইকমিশনের একটি অনুষ্ঠানে। সেখানেই আনন্দবাজারের প্রতিবেদকের সঙ্গে একান্তভাবে কিছুক্ষণ কথা বলেন শেখ হাসিনা।

আনন্দবাজার পত্রিকার খবরে দাবি করা হয়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে অল্পক্ষণের মধ্যেই দিল্লি আসছেন— এই তথ্য তাকে জানানোর সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যগ্রভাবে জানতে চান— ঠিক ক’টার ফ্লাইটে আসছেন মমতা?

কী বার্তা তিনি মমতাকে দিতে চান? আনন্দাবাজার পত্রিকার প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে শেখ হাসিনা জবাব দেন ‘মমতার জন্য সব সময়ই শুভেচ্ছা রয়েছে। তবে এবার আমি ওর সঙ্গে আলাদাভাবে বসতে চাই। কথা বলতে চাই। কাল রাতেই চেষ্টা করব ওর সঙ্গে আলাদা করে বসার।’

তিস্তা নিয়ে কী বলবেন মমতাকে? কতটা আশাবাদী তিনি? এমন প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, ‘আমি সব সময়েই আশাবাদী। এবারে তো মমতাও আসছেন। দেখা যাক কী হয়। আমি যতটা সম্ভব এ নিয়ে ওকে বুঝিয়ে বলব।’

তাৎপর্যপূর্ণভাবে শনিবার সন্ধ্যায় শেখ হাসিনা বা মমতার কারোই কোনও পূর্বনির্ধারিত কর্মসূচি নেই। শনিবার দুপুরে হায়দারাবাদ হাউসে নরেন্দ্র মোদীর দেওয়া মধ্যাহ্নভোজে হাসিনা-মমতা দু’জনেই উপস্থিত থাকছেন। সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে প্রণব ব্যানার্জির সঙ্গে ঘরোয়া নৈশভোজ করার কথা শেখ হাসিনার। আবার রবিবার রাতে শেখ হাসিনার সম্মানে রাষ্ট্রপতি ভবনে যে বিশেষ ভোজসভা, সেখানেও থাকবেন মমতা। সাত বছর আগে শেখ হাসিনা যখন ভারতে এসেছিলেন তখনও মমতা হোটেলে এসেছিলেন দেখা করতে। তবে সেই সাক্ষাৎকার ছিল নেহাতই সৌজন্যের।



মন্তব্য চালু নেই