সঙ্গী মানসিক রোগী নয়তো?

মোটামুটি নিজের ক্যারিয়ার গুছিয়ে একাকী জীবনের সমাপ্তি টানতে চাচ্ছেন। ঠিক এই সময়ে দেখা মিলল এমন কারো সঙ্গে যাকে শুধু ভালোবাসা যায়, আপন করা যায় তার আদুরে স্বভাবকে। তার প্রতি দুর্নিবার আকর্ষণও জন্মে গেল আপনার। তাই আর বিচার বিবেচনার দৈর্ঘ্য না বাড়িয়ে শুরু করলেন জীবনের নতুন অধ্যায়ের। সময়টা বেশ ভালোই কাটছে কিন্তু কিছুদিনের মাথায় হঠাৎ তার আচরণে পরিবর্তন। অসহ্য হয়ে উঠলো সঙ্গীর স্বভাব আর চাল-চলন। এমনই সময় মনের মধ্যে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে সঙ্গীর করা উদ্ভট কাজ। সঙ্গী মানসিক রোগী নয়তো? তার আচরণে বিশেষ কিছু বিষয় লক্ষ্য করুন…

সহানুভূতির অভাব

সঙ্গী আপনার প্রতি ন্যূনতম দায়িত্ব পালন করেই অতিরিক্ত প্রশংসা পেতে চাইছে। পর্যাপ্ত সহানুভূতি না দেখিয়ে শুধু অস্থির করে তুলছে ‘আপনাকে হারালে পাগল হয়ে যাবে’ বলে। এই ধরনের কোনো লক্ষণ দেখলেই সাবধান হয়ে যান। এধরণের অসুস্থ লোকের সঙ্গে জীবন কাটাতে গিয়ে আপনার মানসিক অবস্থা বিগড়ে যেতে পারে। শান্তি বলে কিছুই থাকবে না। কারণ ভালোবাসা মুখে বলার নয়, দুজনের আত্মউৎসর্গের পবিত্র রূপ।

সঙ্গীমিথ্যা বলা

দেখা হওয়ার প্রথম থেকেই লক্ষ্য করছেন নানা বিষয়ে সে আপনার সঙ্গে অনবরত মিথ্যে বলে যাচ্ছে। বিষয়গুলি গুরুতর না হওয়ায় আপনি গুরুত্ব দেননি। কিন্তু এখন তার নিজের দুর্বলতা ঢাকা জন্য হোক বা স্বভাবসুলভ আচরণেই হোক সব সময় মিথ্যা বলছে। বেশির ভাগ কথা খুব আত্মবিশ্বাসের সঙ্গে বলছে। লক্ষ্য করে থাকবেন, আপনাকে বিশ্বাস করাতে সব সময় কোনো কিছুর কসম করতেও তার বাধে না। এমন হলে আপনার অবশ্যই সতর্কতা প্রয়োজন। কারণ সাইকো বা মানসিক রোগীরা প্রচণ্ড মিথ্যে কথা বলে থাকেন।

বিবেচনার অভাব

যদি দেখেন আপনার সঙ্গীর ঠিক এবং ভুল সম্পর্কে বোধ একেবারেই নেই। বারবার আপনি যে বিষয়ে তাকে বোঝাচ্ছেন সে সেটা আমলেই নিচ্ছে না। তার জিদ বজায় রাখার জন্য সেই কাজ বারবার করছে। তখনই বুঝবেন সঙ্গীটি সাইকো। কারণ সাইকোদের এটাও একটা অন্যতম লক্ষণ।

জ্ঞনহীন আচরণ

আপনার সঙ্গীর হয়তো রসিকতায়ও মানসিক আঘাত লাগে। সামান্য কারণে আপনার সঙ্গে বা অপরের সঙ্গে অশ্রাব্য ভাষায় কথা বলে, কাণ্ডজ্ঞানহীন আচরণ করলে বুঝতে হবে তার সঙ্গ ত্যাগ করা অতি জরুরি। মনোবিদরা বলছেন, এগুলো মানসিক রোগীর অন্যতম লক্ষণ। অতএব ওই ব্যক্তির থেকে দূরে থাকুন।



মন্তব্য চালু নেই