সঙ্গী অনেক খারাপ ব্যবহার করছে? কী করবেন? জেনে নিন..

কিছু সময় সম্পর্ক অনেক মজবুত হয় আবার কিছু ক্ষেত্রে একেবারেই ঠুনকো। প্রিয়জনের সাথে ঝগড়ার সময়টা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ অনেক সময় সামান্য ঝগড়াতেই সম্পর্কে ফাটল ধরে যেতে পারে। অথবা ঝগড়া ছাড়াও সঙ্গীর একটু রুঢ় আচরণ মনে দাগ ফেলে দিতে পারে।

বিশেষ করে যদি সঙ্গী খারাপ ব্যবহার করা শুরু করেন। সঙ্গী যদি অনেক বাজে আচরণ করতে থাকেন তখন সব কিছুই ওলটপালট হয়ে যেতে শুরু করে। কোনোভাবেই নিজেকে নিয়ন্ত্রণে রাখা যায় না। এতে করে সম্পর্ক একেবারেই তিক্ত হয়ে যায়। কিন্তু এইসময়টাই হচ্ছে ধৈর্য ধারণের মূল সময়। এবং নিজেও একটু সামলে চলার সময়। সঙ্গী যদি খারাপ ব্যবহার করেই ফেলেন তাহলে মন ছোটো করবেন না। বরং একটু সাহস রাখুন। জেনে নিন কী করতে পারেন।

১) প্রথমেই নিজে ক্ষেপে না গিয়ে একটু শান্ত থাকার চেষ্টা করুন

সঙ্গী খারাপ ব্যবহার করলে কষ্ট ও রাগ উঠতেই পারে, কিন্তু তবুও আপনি নিজেও ক্ষেপে যাবেন না। কারণ এতে করে সমস্যা আরও বেশি বাড়তে থাকবে। নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন প্রথমে।

২) সঙ্গীকে বলুন তিনি অনেক বেশি খারাপ ব্যবহার করছেন

সঙ্গী যদি খুব বেশি খারাপ ব্যবহার করে ফেলেন তাহলে তা মনে কষ্ট হিসেবে না রেখে বলুন যে তিনি আপনার সাথে বাজে আচরণ করছেন। আপনার মুখে বলাতে তিনি নিজের আচরণ কিছুটা হলেও সংযত করবেন।

৩) সঙ্গী কেন এমনটি করছে তা মাথা ঠাণ্ডা করে বোঝার চেষ্টা করুন

নিজে ক্ষেপে না গিয়ে সঙ্গীর খারাপ আচরনের পেছনের কারণ খুঁজে বের করার চেষ্টা করুন। ভেবে বের করুন সঙ্গী কি নিজের কোনো সমস্যার কারণে এমন আচরণ করছেন, নাকি সত্যিই খারাপ আচরণ করার মতো কিছু ঘটেছে। সমস্যা বের করতে পারলে সমাধানও বেরিয়ে যাবে।

৪) আগেও কি তিনি এমন ছিলেন কিনা ভেবে বের করার চেষ্টা করুন

আগেও কি সঙ্গী প্রায়ই খারাপ ব্যবহার করতেন কিনা ভেবে দেখুন। সেই একই কারণটি কি এবারও ঘটছে কিনা যাচাই করে নিন। এতে করে সমস্যা সমাধান আপনি নিজেই করতে পারবেন।

৫) পরামর্শের জন্য অন্য কারো সহযোগিতার প্রয়োজন হলে নিন

পুরো জীবন চলে গেলেও একজন মানুষকে পুরোপুরি বোঝা সম্ভব নয়। আবার সবাই সবকিছু জানতেও পারেন না। তাই অন্য কারো পরামর্শ নিন আপনার এখন কি করা উচিত। অথবা যদি সঙ্গীর এই আচরণ আপনার কাছে একেবারেই নতুন মনে হয় তাহলে আপনার সঙ্গীর কোনো পুরোনো বন্ধুর কাছ থেকে তার সম্পর্কে কৌশলে জেনে নিন। এতেও সমস্যা বের করতে সাহায্য হবে।

৬) যদি তার সমস্যা বের করতে পারেন তাহলে তা নিয়ে সরাসরি কথা বলুন

যদি সমস্যা আপনাদের সম্পর্কে থাকে তাহলে তা দুজনে কথা বলে সমাধান করতে পারবেন। সঙ্গী যদি তখনও খারাপ ব্যবহার করেই যায় আপনি মাথা ঠাণ্ডা রেখে তার সাথে কথা বলে চলুন। এছাড়াও সমস্যা যদি তার হয়ে থাকে তখনও তার সাথে কথা বলে তাকে সাপোর্ট দেয়ার চেষ্টা করতে থাকুন। এতে করেও সঙ্গী আপনার দিকটা বুঝতে পারবেন এবং নিজের খারাপ ব্যবহার শুধরে নেয়ার চেষ্টা করতে পারবেন।

৭) যদি সঙ্গী সমস্যায় থেকে কাজটি করে থাকেন তাহলে এই বিষয়টি ভুলে যাওয়াই ভালো

যদি দেখেন সঙ্গী অনেক সমস্যায় পড়ে নিজের মন মেজাজ ঠিক না করতে পেরেই আপনার সাথে বাজে আচরণ করে ফেলেছেন তাহলে সঙ্গীর এই ভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখুন। কারণ তিনি ভুল করে এই কাজটি করেছেন। এটি ধরে নিয়ে বসে থাকলে হয়তো সম্পর্কের ফাটল আরও বড় আকার ধারণ করবে।

৮) যদি সঙ্গী বেশীরভাগ সময়ে একই কাজ করেন তাহলে সম্পর্কটি নিয়ে দ্বিতীয়বার ভাবুন

কিন্তু যদি সঙ্গী বারবার আপনার সাথে খারাপ আচরণ করতে থাকেন এবং নিজের সমস্যায় পড়ে বারবার আপনার উপর মেজাজ দেখিয়ে খারাপ আচরণ করতে থাকে তাহলে সম্পর্কটি নিয়ে দ্বিতীয়বার ভাবুন। কারণ যিনি সমস্যায় পড়লে নিজের উপর নিয়ন্ত্রণ একেবারেই রাখতে পারেন না এবং একই ভুল বারবার করেন তার সাথে আপনি সুখে থাকবেন না।

5 ways to deal with a rude boyfriend আর্টিকেলের আলোকে ও লেখিকার নিজস্ব মতামতের ভিত্তিতে লেখা।



মন্তব্য চালু নেই