সংঘাতময় রাজনীতি অবসানের আহ্বান

চলমান সংঘাতময় রাজনীতি অবসানক্রমে জাতীয় ঐক্য ও শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে বাংলাদেশ শান্তির দল কেন্দ্রীয় কমিটি।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে বক্তারা এ আহ্বান জানান।

মানববন্ধনে বাংলাদেশ শান্তির দল কেন্দ্রীয় কমিটির মহাসচিব অ্যাডভোকেট আফতাব হোসেন মোল্লার সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন একই সংগঠনের ভাইস-চেয়ারম্যান আব্দুল বাতেন চৌধরী, অ্যাডভোকেট মো. জলিল উদ্দিন, মো. শফিকুল ইসলাম মৃধা, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সুলতান আহমেদ খান প্রমুখ।

মানববন্ধনে সংগঠনের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ আবদুল্লা সাহিদ বলেন, বিগত ৪৩ বছরেও দেশে মানসম্পন্ন ও গ্রহণযোগ্য রাজনীতি ও গণতন্ত্র চর্চা চালু হয়নি। পাশাপাশি স্বাধীনতার পর থেকে অদ্যবধী একবারের জন্যও জাতীয় নির্বাচনে দলীয় সরকারের অধীনে বিরোধী দল পাস করেনি, যা বিশ্বে গণতন্ত্র চর্চায় এক বিরল নেতিবাচক ইতিহাস।

তিনি আরও বলেন, গণতন্ত্র ও ভোট ব্যবস্থায় সার্বজনীনতা, নিরপেক্ষতা ও নিষ্কলুষতা অর্জন না করা পর্যন্ত দেশে শান্তিপূর্ণ রাজনীতি প্রতিষ্ঠা হবে না। পাশাপাশি আইনের শাসন তথা সুশাসনও প্রতিষ্ঠা হবে না।

তিনি এ সময় হুঁশিয়ার করে বলেন, দেশে সংঘাতময় এ চলমান অবস্থার জন্য যারা দায়ি একদিন তাদের জনগণের আদালতে জবাব দিহি করতে হবে, ইতিহাস কাউকে ক্ষমা করবে না।

সাধারণ মানুষের জান-মাল, দেশের শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান, রাষ্ট্রীয় সম্পদ ও জাতীয় অর্থনীতিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে প্রধানমন্ত্রী, বিএনপির সভানেত্রী ও বড় দুই জোটকে অনতিবিলম্বে সংলাপে বসা ও সর্ব গ্রহণযোগ্য একটি গণতান্ত্রিক রাজনৈতিক ভোট ব্যবস্থা প্রবর্তন ও চালু করার আহ্বানও জানান তিনি।

এ ছাড়া একই সময় জাতীয় প্রেসক্লাবের সামনে মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থার পক্ষ থেকে সাধারণ মানুষের জানমাল ও মানবধিকার রক্ষার্থে জ্বালাও-পোড়াও, বোমাবাজি, ভাংচুর, অগ্নিদগ্ধ করে মানুষ হত্যার প্রতিবাদে মানববন্ধন করে।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক দীলিপ কুমার পালের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা খান এনায়েত আলী, পরিচালক মো. মোস্তাফিজুল আলম প্রমুখ।



মন্তব্য চালু নেই