শ্রীলংকাকে ৫ উইকেটে হারাল ইংল্যান্ড

বৃষ্টির কারণে দুই দলের দুই ইনিংস অনুষ্ঠিত হলো দুই দিনে। বিভক্ত হয়ে যাওয়া ম্যাচটিই অবশেষে ৫ উইকেটে জিতে নিল ইংল্যান্ড। সে সঙ্গে ৭ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-২ এ ব্যবধান কমিয়ে আনল ইংলিশরা।

বুধবার পাল্লেকেলেতে টসে হেরে ব্যাট করতে নেমে কুমারা সাঙ্গাকারার ৯১ রানের ওপর ভর করে সফরকারীদের সামনে ২৩৯ রানের লক্ষ্য বেধে দেয় শ্রীলংকা। তবে আরও বড় ইনিংসের সুযোগ তৈরী করেছিলেন ওয়ানডে ক্রিকেটে ৯১তম হাফ সেঞ্চুরি করা এ ব্যাটসম্যান।

কিন্তু ক্রিস ওকসের তোপের মুখে ২৩৯ রানেই অল আউট হয়ে যেতে বাধ্য হয় লংকানরা। ওকস একাই ৪৭ রান দিয়ে নেন ৬ উইকেট।

এরপরই নামের মুষলধারে বৃষ্টি। একটি বলও মোকাবেলা করার সুযোগ পায়নি ইংল্যান্ড। নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষার পর যখন দেকা গেল আর খেলাই মাঠে গড়ানো যাবে না, তখন ম্যাচ রেফারি দিনের খেলা স্থগিত ঘোষণা করেন। ফলে রিজার্ভ ডেতে গড়ায় ম্যাচের দ্বিতীয় ইনিংস। যা শুরু হলো স্থানীয় সময় আজ দুপুর আড়াইটায়।

তবে ইংলিশদের সামনে ২৩৯ রান খুব বড় কোন লক্ষ্য ছিল না। বরং জো রুটের কাছে আরও নস্যি। ১১৭ বলে অপরাজিত ১০৪ রানের অসাধারণ এক সেঞ্চুরি করে রুট ইংলিশদের পৌঁছে দেন জয়ের বন্দরে। সাথে জেমস টেলরের ৬৮ রানের অনবদ্য ইনিংস তো ছিলই।

তবে জয় পেতে একেবারে শেষ ওভার পর্যন্ত খেলতে হয়েছিল ইংলিশদের। হাতে বাকি ছিল মাত্র ৫ বল। লংকানদের পক্ষে নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা সেনানায়েকে নেন ২ উইকেট। এছাড়া এক উইকেট করে নেন দিলশান, মেন্ডিস এবং পেরেরা।



মন্তব্য চালু নেই