শুক্রবার শ্রীলঙ্কা যাচ্ছেন রুমানারা

আইসিসি মহিলা বিশ্বকাপ ২০১৭ এর বাছাই টুর্নামেন্টে অংশ নিতে শুক্রবার শ্রীলঙ্কায় যাচ্ছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। আগামী জুন-জুলাইয়ে (২৬ জুন থেকে ২৩ জুলাই) ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি ২০১৭ মহিলা বিশ্বকাপ। টুর্নামেন্টে অংশ নেওয়ার সুযোগ পাবে মোট ৮টি দল। আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপ খেলে ৪টি দল (বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, স্বাগতিক ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ) নিজেদের জায়গা পাকা করে ফেলেছে আগেই। বাকি কোন ৪টি দল ইংল্যান্ডে যাওয়ার ছাড়পত্র পাবে সেটা নির্ধারণ করতেই শ্রীলঙ্কায় বসছে ১০ দলের এই বাছাই টুর্নামেন্ট।

৭ থেকে ২১- ১৪ দিনের এই বাছাই টুর্নামেন্টে অংশ নেবে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, স্বাগতিক শ্রীলঙ্কা, ওয়ানডে স্ট্যাটাস পাওয়া অন্য দুই সদস্য বাংলাদেশ ও আয়ারল্যান্ড এবং বিভিন্ন আঞ্চলিক বাছাই জিম্বাবুয়ে, থাইল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি। টুর্নামেন্টের ফাইনাল ২১ ফেব্রুয়ারি। তবে সুপার সিক্সের শীর্ষ ৪টি দলই পেয়ে যাবে ইংল্যান্ডে যাওয়ার টিকিট। বাংলাদেশ পারবে বাছাইয়ের বৈতরণী পেরিয়ে প্রথম বারের মতো মহিলা বিশ্বকাপের টিকিট কাটতে?

ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার মতো দলগুলো থাকায় বাংলাদেশের জন্য কাজটা কঠিনই। তবে স্বপ্ন দেখতে দোষ কী! সেই স্বপ্ন নিয়েই ১৪ সদস্যের দল নিয়ে শুক্রবার শ্রীলঙ্কায় যাচ্ছেন অধিনায়ক রুমানা আহমেদ। পূর্ব ঘোষিত দলে অবশ্য পরিবর্তন আছে দুটি। চোটের কারণে দল থেকে বাদ পড়েছেন ফাতিমা খাতুন ও লতা মন্ডল। তাদের পরিবর্তে টুর্নামেন্ট কমিটি দলে অর্ন্তভুক্তির অনুমতি দিয়েছে শায়লা শারমিন ও মোর্শেদা খাতুনকে।

১০টি দল দুইভাগে ভাগ হয়ে অংশ নেবে গ্রুপপর্বে। ‘বি’ গ্রুপে থাকা বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ ফেব্রুয়ারি, পাপুয়া নিউগিনির বিপক্ষে। গ্রুপপর্বে বাংলাদেশের পরের ম্যাচ তিনটি ৮, ১০ ও ১১ ফেব্রুয়ারি, যথাক্রমে পাকিস্তান, স্কটল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি করে দল যাবে সুপার সিক্সে।

বাছাই টুর্নামেন্টের বাংলাদেশ দল: রুমানা আহমেদ (অধিনায়ক), ফারজানা হক, সানজিদা ইসলাম, জাহানারা আলম, খাদিজা-তুল কুবরা, নিগার সুলতানা (উইকেটকিপার), পান্না ঘোষ, রিতু মনি, সালমা খাতুন, শারমিন সুলতানা, শারমিন আক্তার, সুরাইয়া আজমিন, শায়লা শারমিন ও মোর্শেদা খাতুন।



মন্তব্য চালু নেই