‘শিল্পের স্বার্থে জীবনের সব পর্যায়ে ঝুঁকি নিতে আমি প্রস্তুত’

ঢাকা সিটি কর্পোরেশন ও ওয়াটার এইডের উদ্যোগে নির্মিত একটি সামাজিক বিজ্ঞাপনচিত্রের মডেল হয়েছেন গীতিকবি ও সাহিত্যিক আসাদুজ্জামান রনি।

অ্যানেক্স কমিউনিকেশনের ব্যানারে নির্মিত শাওন রহমান পরিচালিত ওই বিজ্ঞপণচিত্রের তিনি অভিনয় করেছেন স্ব-চরিত্রেই।

দেশের প্রতি নিবিড় মমত্ববোধ আর পতাকার প্রতি অসীম দায়বদ্ধতার জায়গা থেকে রনি সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবে সংস্কৃতি চর্চা ও লালন করার পাশাপাশি নিয়োজিত আছেন নানামাত্রিক সৃষ্টিশীলতায়।

ঢাকার পাবলিক টয়লেটগুলোর বর্তমান অবস্থা ও নাগরিকবান্ধব সেবা নিয়ে নির্মিত ওই বিজ্ঞাপনচিত্রে দেখা যাবে, নগরে সিটি কর্পোরেশনের স্বাস্থ্যসম্মত ও আধুনিক ব্যবস্থা সম্বলিত পাবলিক টয়লেট দেখে তিনি মুগ্ধতা প্রকাশ করছেন।

বিজ্ঞাপনচিত্রে অংশ নেয়ার ব্যাপারে গণমাধ্যমকে রনি জানান, মূলত সামাজিক তাগিদ থেকে আর নগরের মানুষ যেন যত্রতত্র পরিবেশ নোংরা না করে, এই সেবা গ্রহণের প্রয়োজন অনুভব করে সে লক্ষ্যেই আমি অভিনয় করেছি।

জনসচেতনতামমূলক বিজ্ঞাপনটি শিগগির প্রচার হবে বিভিন্ন টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নিজের পরিকল্পনা সম্পর্কে মুক্তিযুদ্ধ ও বায়ান্নের ভাষা আন্দোলনের প্রেরণায় উজ্জীবিত সৃষ্টিশীলতার এই বরপুত্র জানান, শুধু লেখালেখি নয় গণ- মানুষের কল্যাণে আসে, এরকম যেকোনো মাধ্যমেই আমাকে দেখা যেতে পারে আগামীতে। শিল্পের স্বার্থে- দেশের জন্য জীবনের সব পর্যায়ে ঝুঁকি নিতে তিনি প্রস্তুত বলেও জানান।

আসাদুজ্জামান রনি মূলত শিক্ষকতা করেন। পাশাপাশি লেখেন কবিতা, প্রবন্ধ ও গান। জীবিকার প্রয়োজনে তার শিক্ষকতা নয়, পেশা সংশ্লিষ্ট নয় লেখালেখির কাজটাও।

এই জীবন ঘনিষ্ঠ কাজগুলো করেন হৃদয়ের তাড়নায়, বোধের উস্কানিতে। দেশ-মা-মাটি আর মানুষের প্রয়োজনে মানচিত্র আর পতাকার পাহারাদার হবার স্বপ্ন দেখেন এই তারুণ্যের পথযাত্রী।



মন্তব্য চালু নেই