লিঙ্গ সমস্যার চিরস্থায়ী চিকিৎসা

ভিন্ন উপায়ে যৌন চাহিদা মিটানো বা শারিরীক দুর্বলতার কারণে অনেক পুরুষই লিঙ্গ সমস্যায় ভোগেন। ফলে অনেককেই স্ত্রীর কাছে ছোট হতে হয়, বৈবাহিক জীবনে নেমে আসে অশান্তি। অনেক সময় বিয়ে বিচ্ছেদের কারণ হয়ে দাঁড়ায় এ সমস্য! এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ভায়াগ্রা বা ঐ জাতীয় ওষুধ ব্যাবহার করে থেকেন। যার পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

এবার সমস্যার প্রাকৃতিক সমাধান বের করেছে চিকিৎসা বিজ্ঞান। ডয়েচেভেলের এক প্রতিবেদনে জানানো হয়, চিকিৎসা বিজ্ঞানী মার্থা হারের নেতৃত্বে ডেনমার্কের ওডেনসে বিশ্ববিদ্যালয় হাসপাতালের একদল গবেষক এর সমাধান বের করেছেন।

তারা দাবি করেছেন, ‘ইরেকটাইল ডিসফাংকশান’ বা লিঙ্গ উত্থান সমস্যা সমাধানে পুরুষের লিঙ্গে একটি মাত্র ইনজেকশনই সমস্যার সমাধান করতে পারে। ইনজেকশনটি স্টেম সেল থেকে তৈরি।

ডেনমার্কের ঐ গবেষকদের ধারণা, এই পদ্ধতিতে দীর্ঘ সময়ের জন্য মানুষ তার যৌন সক্ষমতা ফিরে পাবেন এবং উপকৃত হবেন। গবেষণায় দেখা গেছে, স্টেম সেল থেরাপি এ ধরনের সমস্যায় দারুণ সমাধান দেয়। অর্থাৎ যেসব পুরুষ সহবাসের সময় এ ধরনের সমস্যায় ভুগতেন, স্টেমসেল ব্যবহার করে তারা এ থেকে মুক্তি পেতে পারেন।

সম্প্রতি লন্ডনে ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন অফ ইউরোলজি সম্মেলনে তাদের এই গবেষণার তথ্য-উপাত্ত এবং ফলাফল উপস্থাপন করেন।

পেটের ভেতরে যেসব ফ্যাট সেল বা চর্বি কোষ রয়েছে লাইপোসেকশন করে সেখানকার স্টেম সেল নিয়ে ইনজেকশনের মাধ্যমে তা ২১ জন পুরুষের লিঙ্গে প্রবেশ করানো হয়, যাদের এ ধরনের সমস্যা আছে।ইনজেকশন দেয়ার পরই ঐ পুরুষদের ক্লিনিক থেকে ছেড়ে দেয়া হয়। জানা যায়, প্রাথমিক চিকিৎসার ৬ মাস পর সেই ২১ জনের আটজন পুরুষ জানান যে, ভায়াগ্রার মতো ওষুধ ছাড়াই তারা সহবাস করেছেন এবং সহবাসে কোনো সমস্যা হচ্ছে না।

মার্থা জানান, ‘আমাদের ধারণা, এই পদ্ধতির মাধ্যমে খুব স্বাভাবিকভাবে লিঙ্গের উত্থান হবে। অর্থাৎ এর জন্য ভবিষ্যতে কোনো ওষুধ অথবা কোনোরকম অঙ্গ প্রতিস্থাপনের প্রয়জন হবে না।’



মন্তব্য চালু নেই