দাম্পত্য সুখে বাড়ে বেতন!

সাফল্যের জন্য প্রতিভার সঙ্গে কঠোর পরিশ্রমকেই সিঁড়ি বলা হয়। কিন্তু গবেষণা বলছে, প্রতিভা আর পরিশ্রম সাফল্যের একমাত্র চাবিকাঠি নয়।

পেশাদারিত্বের ক্ষেত্রে সাফল্যের পেছনে বিস্ময়কর ভূমিকা রয়েছে জীবন সঙ্গিনীর। দাম্পত্য জীবনে যারা সুখী, তারা পেশায় বেশি মনোযোগী হন। এর ফলে দ্রুত তাদের বেতন বৃদ্ধিসহ উন্নতি হয়।

ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষক সেন্ট লুইসের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

তিনি ৫ হাজার দম্পতির ওপর দীর্ঘ পাঁচ বছর গবেষণা করেছেন। এ সময় অংশগ্রহণকারীদের মানসিক পরীক্ষা করানো হয়। পাশাপাশি তাদের নৈতিকতা, নির্ভরযোগ্যতা, বিশ্বাস, সামাজিক সম্পর্ক, সুবুদ্ধির মূল্যায়ন করা হয়।

গবেষণায় স্বামীদের নতুন কর্মক্ষেত্রে বার্ষিক মূল্যায়নে দেখা গেছে, দাম্পত্য সম্পর্কের প্রভাব মারাত্মকভাবে পড়ে কর্মক্ষেত্রে। এতে পারিবারিক ও সামাজিক মূল্যবোধ, বিশ্বাস ও নৈতিকতার জায়গাগুলোও পরিবর্তিত হয়। ভালো সম্পর্ক হলে এতে স্বামীর চিন্তা কমিয়ে কাজে মনোযোগী করতে সাহায্য করে।

গবেষণায় দেখা যায়, দম্পতির সুসম্পর্ক কাজের ক্ষেত্রে মনোযোগ বাড়ায়। এতে পেশাগত সাফল্য আসে এবং অল্প দিনেই বেতন বৃদ্ধি ও পদোন্নতি পাওয়ার সম্ভাবনা বাড়ে।

তাছাড়া ভাবনার সঙ্গে বুদ্ধির সম্পর্ক রয়েছে, যা নিয়ন্ত্রণের সুতো থাকে স্ত্রীর হাতে। তাই স্ত্রী যদি ভালো হন, তাহলে স্বামী কর্মক্ষেত্রে মনোযোগী হয় এবং উন্নয়নের পথ প্রসারিত হয়।



মন্তব্য চালু নেই