র‌্যাংকিংয়ে বাংলাদেশের আট ধাপ উন্নতি

বঙ্গবন্ধু গোল্ডকাপের ম্যাচগুলো ফিফা আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি পেয়েছিল। সে কারণে এসব ম্যাচ ফিফা র‌্যাংকিংয়ে সরাসরি অবদান রেখেছে।

১৬ বছর পর আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। তারা শ্রীলঙ্কা, থাইল্যান্ডকে হারিয়েছিল। ফাইনালে মালয়েশিয়ার সঙ্গে দারুণ খেলেও শেষ মুহুর্তের গোলে শিরোপা হাতছাড়া হয় তাদের।

তবে বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশের পারফরম্যান্সের মূল্যায়ন করেছে ফুটবলের অভিভাবক ফিফা। সেই মূল্যায়নের ফলে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি হয়েছে আট ধাপ। উন্নতি হয়েছে এএফসি র‌্যাংকিংয়েও।

আগে ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৬৫। আট ধাপ উন্নতির ফলে বাংলাদেশের অবস্থান এখন ১৫৭তম। এদিকে এএফসি র‌্যাংকিংয়েও চার ধাপ উন্নতি হয়েছে। আগে এএফসি র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ৩৪তম স্থানে। বর্তমানে অবস্থান ৩০।

মালয়েশিয়া বাংলাদেশকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা জিতলেও র‌্যাংকিংয়ে তাদের কোনো উন্নতি হয়নি। কারণ, গোল্ডকাপে মালয়েশিয়ার জাতীয় দল খেলেনি। খেলেছিল অনূর্ধ্ব-২৩ দল। ফলে সেটা তাদের র‌্যাংকিংয়ে অবদান রাখেনি।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের সামনে রয়েছে সিঙ্গাপুর (১৫৬), মালয়েশিয়া (১৫৪), উত্তর কোরিয়া (১৫২)। বাংলাদেশের পেছনে রয়েছে ভারত (১৭১), পাকিস্তান (১৭১), শ্রীলঙ্কা (১৭৩)।



মন্তব্য চালু নেই