রিয়াজ রহমানের ওপর হামলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের নিন্দা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলা ও তাকে গুলি করে হত্যা চেষ্টার তীব্র নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এ হামলার নিন্দা ও দোষীদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, এরকম ভয়ানক ও কাপুরুষোচিত হামলার কোনো যুক্তি নেই। রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য এরকম সহিংসতার নিন্দা জানাই। সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সচিব রিয়াজ রহমানের ওপর হামলার ঘটনায আমেরিকা স্তম্ভিত ও মর্মাহত। এই ন্যক্কারজনক হামলার সঙ্গে জড়িতদের তদন্তের মাধ্যমে খুঁজে বের করে বিচারের আওতায় আনার অনুরোধ জানাচ্ছি।

বিবৃতিতে বলা হয়, আমরা সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। জনগণের শান্তিপূর্ণ রাজনৈতিক অভিব্যক্তি ও অধিকার যাতে সংরক্ষণ থাকে তা নিশ্চিত করার জন্য সরকারে প্রতি আহবান জানাচ্ছি।
এছাড়াও বিবৃতিতে রিয়াজ রহমানের দ্রুত সুস্থতা কামনা করা হয়।

এদিকে রিয়াজ রহমানের উপর হামলা এবং রংপুরে বাসে বোমা নিক্ষেপে শিশুসহ চারজন দগ্ধ হয়ে মারা যাবার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাই কমিশনার রবার্ট গিবসন।

বিএনপির ডাকা অবরোধে সারাদেশে একের পর এক সহিংসতার অব্যাহত খবরে উদ্বেগ জানিয়ে বৃটিশ হাইকমিশনের প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে, চলমান সহিংস ঘটনায় প্রাণহানিতে দু:খ প্রকাশ ও নিন্দা জানান করেন রবার্ট গিবসন।

একইসাথে বাংলাদেশ সরকারের প্রতি এসব ঘটনার তদন্ত করে জড়িতদের বিচারের আওতায় আনার আহবান জানিয়েছেন বৃটিশ হাই কমিশনার।
সহিংসতার অবসান ঘটাতে সবদলের প্রতি সংলাপের আহবান জানান তিনি।

 

চলমান সহিংসতায় ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগ
চলমান সহিংসতা এবং বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলায় ঘটনায় উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

image-12_204653বুধবার উদ্বেগের কথা জানিয়ে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়, ‘ইইউ দেশগুলোর রাষ্ট্রদূত ও মিশন প্রধানরা দেশে চলমান সহিংসতা ও বিপর্যস্ত পরিস্থিতিতে দুঃখপ্রকাশ করেছেন। কেননা এই পরিস্থিতির ফলে অনেক মৃত্যু, শত শত মানুষ আহত হওয়া এবং সম্পদ ধ্বংস হয়েছে। তার সঙ্গে যুক্ত হয়েছে, গত ১৩ জানুয়ারি সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমান ও ১৪ জানুয়ারি রংপুরে একটি বাসে যাত্রীদের ওপর ভয়াবহ হামলার ঘটনা।’

বিবৃতিতে আরও উল্লে করা হয় যে, ‘মিশন প্রধানগণ গণতান্ত্রিক স্পেস সঙ্কুচিত হয়ে যাওয়ায় শঙ্কিত। শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার পদক্ষেপ কোনও ভাবেই সভা-সমাবেশ, আন্দোলন এবং বাক স্বাধীনতার অধিকারের বিনিময়ে হওয়া উচিত নয়।’

এতে বলা হয়, ‘গণতন্ত্র শক্তিশালী করাকে এগিয়ে নিয়ে যেতে সহিংসতা থেকে বিরত থেকে এবং সকল অংশীদারদের মধ্যে সত্যিকার সংলাপ শুরু করার জন্যে তারা ফের আহ্বান জানান।’

এর আগে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে ঢাকায় অবস্থানরত ইইউ দেশগুলোর রাষ্ট্রদূত ও মিশন প্রধানদের ডেকেছিলেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিকাল দু’টায় শুরু হওয়া এই বৈঠকে মন্ত্রীর বক্তব্যের পর ইইউ কূটনীতিকদের পক্ষ থেকে বর্তমান পরিস্থিতিতে তাদের উদ্বেগের কথা জানানো হয়।



মন্তব্য চালু নেই