রামপালে বিনিয়োগে ৩ ফরাসি ব্যাংকের অস্বীকৃতি

অর্থায়ন সঙ্কটে ভুগতে থাকা বাংলাদেশের রামপাল বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগ করতে অস্বীকৃতি জানিয়েছে তিন ফরাসি ব্যাংক। কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রস্তাবিত জায়গা সুন্দরবনের কাছাকাছি হওয়ায় পরিবেশবিদরা এর তীব্র বিরোধিতা করছেন।

গার্ডিয়ানের এক নিবন্ধে বৃহস্পতিবার এই তথ্য জানান হয়। যে তিনটি ব্যাংক রামপালে বিনিয়োগে অস্বীকৃতি জানিয়েছে এগুলো হলো- বিএনপি পরিবাস, এসএ গ্রুপ এবং ব্যাংক ট্রাক।

নিবন্ধে বলা হয়, এর ছয় মাস আগে এই প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা ভারতের ন্যাশনালম থার্মাল পাওয়ার করপোরেশনে বিনিয়োগ থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় নরওয়ের দুটি পেনসন ফান্ড। ২০১২ সালের একটি চুক্তি অনুসারে ভারতের বৃহত্তম কয়লাবিত্তিক বিদ্যুৎ কোম্পানি রাষ্ট্রায়ত্ব ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন (এনটিপিসি) বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাথে যৌথ উদ্যোগে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করবে।

গত ৬ই জুন বাংলাদেশ সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রামপালের ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পটি অনুমোদন করেন। সে সময় তিনি দাবি করেন, বাংলাদেশের আইন ও প্রবিধান অনুযায়ী রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মানে অগ্রগতি হচ্ছে। আমরা বাংলাদেশে ও ভারতে বিদ্যুৎ খাতে একসঙ্গে আরও অনেককিছু করতে পারবো।

গার্ডিয়ান জানায়, ভারতে এনটিপিসির অধীনে রয়েছে ২৫টি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। পরিবেশগত দিক থেকে এগুলোর অন্তত ৬টি নিম্নমানের। যেখানে এ ধরনের বিদ্যুৎ কেন্দ্র ৮০ স্কোর পেয়ে থাকে সেখানে ওই ছয়টি পেয়েছে ১৬ থেকে ২৮ ভাগ নম্বর।

রামপাল প্রকল্পের ঝুঁকি বিবেচনায় নিয়ে এসব ব্যাংক অর্থায়নে অস্বীকৃতি জানিয়েছে বলে জানান ক্রেডিট এগ্রিকোলের সাসটেইনেবল ডেভেলপমেন্টের গ্লোবাল হেড স্টানিসলাস টিয়ার।

রামপাল বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগ না করার কারণ সম্পর্কে ব্যাংক ট্রাকের একটি প্রতিবেদনে বলা হয়, ‘বিশ্লেষণে দেখা গেছে প্রকল্পটির নকশা, পরিকল্পনা এবং বস্তবায়নে ভয়াবহ খুঁত রয়েছে। তাছাড়া প্রকল্পটিতে ইকুয়েটর প্রিন্সিপলস এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের পারফরম্যান্স স্টান্ডার্ড অনুযায়ী ন্যূনতম সামাজিক ও পরিবেশগত মানদণ্ড রক্ষা করা হয়নি।’



মন্তব্য চালু নেই