রাউজানে একইদিনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৩ বসতঘর পুড়ে ছাই : ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি

চট্টগ্রামের রাউজান উত্তর ও দক্ষিণে পৃথক ৩টি স্থানে ভয়াবহ আগ্নিকাণ্ড ১৯ বসতঘর ও ৯ কক্ষের বাসাবাড়ী পুড়ে ছাই হয়েছে। এ পৃথক এসব অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ ৬৫ লাখ টাকা হবে বলে ধারনা করা হচ্ছে। গত ১৪ মার্চ দিবাগত রাত ও রবিবার বেলা ১১টার দিকে অগ্নিকাণ্ডের এসব ঘটনা ঘটে বলে জানাগেছে। গত রবিবার সকাল ১১টার দিকে চুলার লাকড়ি পোড়া থেকে আগুনের সূত্র পাত হয়ে ১৫টি ঘর পুড়ে ছাই হয়েছে উপজেলার দক্ষিনের উরকিরচর ইউনিয়নে।

এদিকে শনিবার গভীর রাতে উত্তর রাউজানের সুলতানপুর ও গহিরা এলাকায় পৃথক দুটি স্থানে ভয়াবহ অগ্নিকান্ডে ৪বসতঘর ও একটি ৯ কক্ষের ভাড়াঘর পুড়ে ভস্মিভূত হয়েছে। স্থানীয় সমাজকর্মী মহিউদ্দিন ইমন জানান, পুর্ব উরকিরচর গ্রামের রওশন তালুকদার বাড়ীতে চুলার লাকড়ি পোড়া থেকে আগুনের সুত্রপাত ঘটে এখানকার টিনশেডের ১৫ টি ঘর সম্পূর্ণ মালামালসহ ভষ্মিভুত হয়। ক্ষতিক্ষতির পরিমাণ ৫০ লাখ হবে বলে ধারনা এলাকাবাসির। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো হল, সালেহ আহমদ, জাফর আহমদ, কবির আহমদ, ইউচুপ, ফরিদ, রফিক, কুদ্দুস, রাশেদুল আলম, রুবেল, বাবলু, মনির মিয়া, নেজাম, সালেক, জহির, ফরিদ।

স্থানীয় লোকজন জানান, আগুনের সংবাদ পেয়ে ফায়ার সার্র্বিস ঘটনাস্থলে আসার আগেই এসব ঘর পুড়ে ছাই হয়ে যায়। কোন মালামাল বের করে আনা সম্ভব হয়নি আগুনের তব্রতার কারণে। পরে ঘটনাস্থল পরির্দশন করেন স্থানীয় পুলিশ ফাড়ী ও প্রশাসনের লোকজন।

গত শনিবার দিবাগত রাত সাড়ে ১২ টার দিকে উপজেলার পৌরসভার ৪নং ওয়ার্ড সুলতানপুর কাজীপাড়া এলাকার আনু মিয়া হাজীর বাড়িতে ও একই রাতে সাড়ে ৩টায় গহিরা এলাকার ডা.আনোয়ার চৌধুরীর ভাড়াঘরে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তরা হলেনা কাজীপাড়া এলাকার আনু মিয়া হাজীর বাড়ির মো.আবু বক্কর, মো.আব্দুস ছাত্তার, মো.আবু কালাম, মো. আবু তৈয়ব এবং গহিরা এলাকার ডা. আনোয়ারা বেগম।

স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর আলম চৌধুরী জানান, শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে। এরপর আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে চারদিকে। চার বসতঘর পুড়ে ছাই হলেও রাউজান ফায়ার সার্ভিসের কর্মীদের প্রচেষ্টায় রক্ষা পেয়েছে আশ-পাশের আরো প্রায় ১০/১২ বসতঘর।

জানা যায়, নূরুল আযম নামের এক শিক্ষার্থী রাউজান ফায়ার সার্ভিসকে মুঠোফোনে খবর সাথে সাথে দমকলবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান। ফায়ার সার্ভিস ও স্থানীয়দের প্রচেষ্টায় দুই ঘন্টা পর আগুন নিয়ন্ত্রেনে আসে। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর দাবি অগ্নিকান্ডের ঘটনায় চার পরিবারের নগদ প্রায় দেড় লক্ষ টাকা, ৫/৬ ভরি স্বর্ণালংকার, আসবাবপত্র ও প্রয়োজনীয় জিনিসপত্রসহ প্রায় ১৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে।

এদিকে গহিরা এলাকায় ডা. আনোয়ার চৌধুরীর ভাড়া ৯কক্ষ বিশিষ্ট ভাড়া ঘরে অগ্নিকান্ডের ঘটনা সংগঠিত হলে স্থানীয়রা রাউজান ফায়ার সার্ভিসকে খবর দেয়। অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান।

রাউজান ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, রাউজানে পৃথক স্থানে দুটি অগ্নিকান্ডের ঘটনা বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীরা খবর পাওয়ামাত্র ঘটনাস্থলে গিয়ে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হওয়ায় গহিরা এলাকার ডা.আনোয়ার চৌধুরীর ভাড়া ঘরে তেমন ক্ষতি হয়নি । তাদের প্রচেষ্টায় দুই লক্ষ টাকার সম্পদ রক্ষা পেলেও এক লক্ষ টাকা ক্ষতি সাধিত হয়। অগ্নিকাণ্ডে সবকিছু হারিয়ে বর্তমানে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো খোলা আকাশের নিচে বাস করছে।



মন্তব্য চালু নেই