যশোরের কিছু খবর

অবশেষে যশোর জেলা আওয়ামী লীগের সম্মেলন হতে যাচ্ছে
আবিদুর রেজা খান, যশোর : আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে যশোর জেলা আওয়ামী লীগের সম্মেলন। ইতোমধ্যে কেন্দ্রীয় কমিটি থেকে এ সংক্রান্ত একটি চিঠি যশোরে পৌঁছেছে। কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত এ চিঠিতে আগামী ডিসেম্বরের মধ্যে সম্মেলনের নির্দেশনা রয়েছে বলে দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।
জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য আলী রেজা রাজু চিঠি পাওয়ার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, যত দ্রুত সম্ভব সম্মেলন করার তাগিদ দেওয়া হয়েছে চিঠিতে।
দলীয় সূত্র জানিয়েছে সর্বশেষ ২০০৪ সালে জেলা কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। তিন বছরের মেয়াদ থাকলেও কমিটি ইতোমধ্যে পার হয়েছে দশ বছর। এ সময়ের মধ্যে দুটি সংসদ নির্বাচন, উপজেলা ও পৌরসভা নির্বাচন হয়েছে।
সভাপতি আলী রেজা রাজু ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের নেতৃত্বে পরিচালিত হচ্ছে যশোর জেলা কমিটি। ২০০৪ সালের ৩০ ডিসেম্বর ৫৮ সদস্যের জেলা কমিটির অনুমোদন দেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা।

যশোরে জামাতের হরতাল ॥ ঢিলেঢালা পালিত
আবিদুর রেজা খান, যশোর : মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের প্রতিবাদে সারা দেশের ন্যায় যশোরেও হরতাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে।
হরতালে যশোর থেকে দুর পাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি তবে শহরে ছোট ছোট যানবাহন চলাচল করছে। শহরের দোকানপাট বেশিরভাগই বন্ধ রয়েছে।
হরতালের সমর্থনে পিকেটারদের পিকেটিং করতে দেখা যায়নি। তবে যুবলীগ দুপুরে শহরে হরতালবিরোধী মিছিল বের করে।
যশোর জেলা পুলিশের মুখপাত্র সিনিয়র এএসপি রেশমা শারমিন বলেন, শহরে অপ্রীতিকর ঘটনা মোকাবেলায় পুলিশি টহল জোরদার করা হয়েছে। ফলে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি

যশোরে জামায়াত-শিবিরসহ ৫২ নেতাকর্মী  আটক
আবিদুর রেজা খান, যশোর : নাশকতার পরিকল্পনা করার অভিযোগে জেলার বিভিন্ন স্থান থেকে ৫২ জনকে আটক করেছে পুলিশ। এর মধ্যে জামায়াত-শিবিরের নয় নেতাকর্মী রয়েছেন।
যশোর পুলিশের মুখপাত্র ও সদর সার্কেলের সিনিয়র এএসপি রেশমা শারমিন জানান, শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন স্থান থেকে ৫২ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে জামায়াত-শিবিরের নেতাকর্মী রয়েছেন নয়জন। তিনি আরও জানান, নাশকতা সৃষ্টির জন্য বিভিন্ন স্থানে জড়ো হওয়ার খবর পেয়ে পুলিশ অভিযান চালায়। ওই সব স্থান থেকে তাদের আটক করা হয়। আটক ব্যক্তিদের অধিকাংশের নামে মামলা রয়েছে।

 

যশোরে তরু হত্যা কান্ডের ১০ দিন পর মামলা রেকর্ড

যশোরে পরিবহন শ্রমিক তৌহিদুর রহমান তরুকে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা। এ হত্যা কান্ডের ১০ দিন পর নিহতের ভগ্নিপতি আরিফুল ইসলাম শামীম বাদি হয়ে ছয় জনের নাম উল্লেখ করে যশোর কোতয়ালি থানায় মামলা করেছে। আসামিরা হচ্ছে যশোর সদরের রামনগর বিহারী কলোনী এলাকার অছেদ আলীর ছেলে আব্দুল গফুর ওরফে ডাকাত গফুর, হবির ছেলে ইসমাইল হোসেন, ইনছান আলীর ছেলে আওয়াল, ইউনুছ আলীর ছেলে রাশেদ, মিজানুর রহমান মিজানের ছেলে রিয়াজ এবং নড়াইলের তুলোরামপুর পশ্চিমপাড়ার জিকড়ি মোল্লার ছেলে হাসান। পরিবহন শ্রমিক খান তৌহিদুর রহমান তরু রামনগর পিনিক কর্ণার এলাকায় সরকারি ডোবায় মাছ চাষ করতেন। ওই ডোবা থেকে আসামিরা মাছ ধরলে তার সাথে ২০ অক্টোবর সকালে কথাকাটাকাটি হয়। এ ঘটনার জের ধরে তার ওই দিন সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তরুকে এলাপাতাড়ি কুপিয়ে জখম করে। এ সময় ওই এলাকার লোকজন তাকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করে। তার অবস্থা আশংকাজনক হওয়ায় ওই রাতেই তাকে ঢাকায় পাঠায়ে দেয়। ২৮ অক্টোবর দুপুরে তিনি ঢাকার একটি ক্লিনিকে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়।
হত্যা কান্ডের ১০ দিন পর অর্থাৎ ৩১ অক্টোবর সকালে হত্যা মামলাটি যশোর কোতয়ালি থানায় রেকড হয়েছে। এ দিকে হত্যা কান্ডের সাথে জড়িত কোন আসামিকে আটক করতে পারেনি পুলিশ।
বিএনপির সাংগঠনিক সম্পাদক চেয়ারম্যান শামসুর রহমান আটক: যশোর ডিবি পুলিশ বাঘারপাড়ার করিমপুর গ্রামের অভিযান চালায়। এ সময় বাঘারপাড়া থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জামদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুর রহমানকে আটক করেছে। বৃহস্পতিবার গভীর রাতে যশোর ডিবি পুলিশ চেয়ারম্যান শামসুর রহমানের বাড়িতে অভিযান চালায়। এ সময় তাকে আটক করে। শামসুর রহমানের ছোট ভাই রবিউল ইসলাম রবি জানান রাত ১টার দিকে সাদা পোশাকে এক দল অস্ত্রধারী তারা নিজেদেরকে ডিবি পুলিশ পরিচয়ে দিয়ে শামসুর রহমানকে আটক করে। পরে একটি মাইক্রোবাসে তাকে তুলে যশোরের দিকে নিয়ে যায়। এ ঘটনায় পরিবারের লোকজন উদ্বিগ্ন হয়ে পড়ে। শুধু পরিবারের লোকজন নয় দলীয় লোকজনের মধ্যে ব্যাপক আতংক বিরাজ করছে। ডিবির ভারপ্রাপ্তকর্মকর্তা মনিরুজ্জামান জানান শামসুর রহমান ১ অক্টোবর প্রেস ক্লাব যশোরের সামনে বিএনপির মানববন্ধন চলাকালে পুলিশের ওপর হামলা ও ভাঙচুর, বোমাবাজির করে। এ ঘটনায় যশোর কোতয়ালি থানায় পৃথক দুটি মামলা হয়। সে ওই মামলার আসামি। এ মামলায় তাকে আটক করা হয়েছে। বিকেলে তাকে আদালতে পাঠানো হবে।
প্রেসক্লাব যশোরে ছোটদের সাথে বড়দের এক সংলাপ অনুষ্ঠিত: শুক্রবার সকালে প্রেসক্লাব যশোর মিলনায়তনে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স প্রকৃতি ফাউন্ডেশন ও সমকাল সুহৃদ সমাবেশ যৌথ উদ্যোগে বাল্যবিবাহ নিরোধ আইন নিয়ে ছোটদের সাথে বড়দের এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রকৃতি ফাউন্ডেশনের সভাপতি এমআর খায়রুল উমাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিতছিলেন যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য। অন্যান্যের মধ্যে উপস্থিতছিলেন যশোর সদরের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সেতারা খাতুন, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক তন্দ্রা ভট্টাচার্য প্রমুখ।



মন্তব্য চালু নেই