সাতক্ষীরার কলারোয়ার কিছু খবর

যথাযথ মর্যাদায় কলারোয়া মুক্ত দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় পালিত হলো ৬ ডিসেম্বর, কলারোয়া মুক্ত দিবস। শনিবার উপজেলা পরিষদের আয়োজনে দিবসটি নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে সাথে কলারোয়া মুক্তিযোদ্ধা সংসদে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৮ টায় কলারোয়া ফুটবল ময়দান সংলগ্ন গণকবর ও স্মৃতিস্তম্ভে মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ, সকাল ৯ টায় মুক্তিযোদ্ধা-জনতার অংশগ্রহণে কলারোয়া পৌর শহরে বর্ণাঢ্য বিজয় র‌্যালি, সকাল ১০ টায় শহীদ স্মৃতিস্তম্ভ পাদদেশে আলোচনা সভা, বিকেলে বাউল গানের অনূষ্ঠান। সমগ্র অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলারোয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন। সকালে মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করেন জাতির শ্রেষ্ঠ সন্তান কলারোয়া মুক্তিযোদ্ধা কমান্ড’র কমান্ডার গোলাম মোস্তফা, ডেপুটি কমান্ডার আবুল হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ আলীসহ অন্যান্য মুক্তিযোদ্ধাগণ, তালা-কলারোয়ার সাবেক সংসদ সদস্য ও জেলা আ’লীগের সভাপতি মুক্তিযোদ্ধা ইঞ্জি: শেখ মুজিবুর রহমান, সরকারি কলেজের অধ্যক্ষ ড. হাসান সরোয়ার্দী ও উপাধ্যক্ষ অহিদুল আলম মন্টু, উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার তালুকদার, থানার অফিসার ইনচার্জ শেখ আবু সালেহ মাসুদ করিম, উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম লাল্টু, ওয়ার্কার্সপার্টির সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রউফ প্রমুখ।
মাল্যদানের পর উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপনের নেতৃত্বে পৌর শহরে বর্ণাঢ্য বিজয় র‌্যালিতে অসুস্থ অবস্থায় ভ্যানে করে অংশ নিয়ে সকলের দৃষ্টি কাড়েন কলারোয়ার কিংবদন্তি যুদ্ধকালীন কমান্ডার মোসলেম উদ্দীন ও আব্দুল গফ্ফার। র‌্যালি শেষে উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আ’লীগের সভাপতি মুক্তিযোদ্ধা ইঞ্জি: শেখ মুজিবুর রহমান, সাবেক এমপি ও সাবেক উপজেলা চেয়ারম্যান বিএম নজরুল ইসলাম, কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার তালুকদার, যুদ্ধকালীন কমান্ডার মোসলেম উদ্দীন, থানার অফিসার ইনচার্জ শেখ আবু সালেহ মাসুদ করিম, উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম লাল্টু, মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, ওয়ার্কার্সপার্টির সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন, এড. আলি আহম্মেদ প্রমুখ। আলোচনা সভা শুরুর আগে একটি দেশত্ববোধক গানে নৃত্য পরিবেশন করে শিশু শিল্পী শ্রেয়া রেজা। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন ডেপুটি কমান্ডার আবুল হোসেন।

আটক দুই নারী-পুরুষকে বিজিবি’র কাছে হস্তান্তর:
কলারোয়া সীমান্তে পতাকা বৈঠকের মাধ্যমে দুই নারী-পুরুষকে বিজিবি’র কাছে হস্তান্তর করেছে বিএসএফ। থানার ডিউটি অফিসার এসআই হিমেল আমাদের প্রতিনিধিকে জানান, শনিবার সকাল ৭টার দিকে চিকিৎসা সেবা নেয়ার জন্য কলারোয়ার মাদরা সীমান্ত পেরিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার সময় হাকিমপুর বিএসএফ’র টহল দলের হাতে আটক হন দুই বাংলাদেশি নারী-পুরুষ। আটককৃতরা হলো-যশোর অভয়নগরের আমতলা বাজারের সিদ্ধিরপাশা গ্রামের অশোক কুমার দত্ত(৪৫) ও একই এলাকার অনন্ত সরকারের স্ত্রী শিখা রাণী(৬০)। এরপর বেলা ১১টা ২০ মিনিটে চান্দা এলাকার মেইন পিলার ১৩/৩ এস এর ১৩ আরবি’র নিকট পতাকা বৈঠকের মাধ্যমে আটককৃতদের বিজিবি’র কাছে হস্তান্তর করেন ভারতীয় বিএসএফ। পতাকা বৈঠকে বিজিবি’র পক্ষে ৬ সদস্যের নেতৃত্ব দেন মাদরা বিওপি’র সুবেদার শহিদুল ইসলাম এবং বিএসএফ’র পক্ষে ৬ সদস্যের নেতৃত্ব দেন হাকিমপুর ক্যাম্পের হেড কনষ্টেবল কিট্টুপা। আটককৃতদের বিরুদ্ধে নায়েক এনামুল হক বাদী হয়ে করারোয়া থানায় পাসপোর্ট আইনে একটি মামলা করেছেন।

পুলিশি অভিযানে আটক এক:
কলারোয়া থানা পুলিশ অভিযান চালিয়ে ওয়ারেন্টভুক্ত এক আসামিকে আটক করেছে। থানার অফিসার ইনচার্জ শেখ আবু সালেহ মাসুদ করিম সাংবাদিকদের জানান, শনিবার দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে থানার এএসআই ইকবল হোসেন উপজেলার সোনাবাড়িয়ায় অভিযান চালিয়ে ওয়ারেন্ট’র আসামি শাহাজান আলী(৩৮)কে আটক করেন। আটককৃত শাহাজান আলী সোনাবাড়িয়ার শওকত আলীর পুত্র।

লাঙ্গলঝাড়া ইউনিয়ন ভূমিহীন সমিতির কমিটি গঠন:
কলারোয়ার লাঙ্গলঝাড়া ইউনিয়ন ভূমিহীন সমিতির নতুন কমিটি গঠন করা হয়েছে। শামিম হোসেনকে সভাপতি, ইদ্রিস আলিকে সাধারণ সম্পাদক ও জাকির হোসেনকে সাংগঠনিক সম্পাদক করে আগামি ২ বছরের জন্য ৩১ সদস্য বিশিষ্ট এ কমিটি শুক্রবার সন্ধ্যায় লাঙ্গলঝাড়া বাজারে অনুষ্ঠিত ভূমিহীন সমিতির সভায় অনুমোদন দেওয়া হয় বলে জানা গেছে। ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগৈর সভাপতি অধ্যাপক এমএ কালামের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় বক্তব্য দেন উপজেলা ভূমিহীন সমিতির সভাপতি আনছার আলি, সাধারণ সম্পাদক শাহেব আলি, শামিম হোসেন, ইদ্রিস আলি, নূর ইসলাম, হাফিজুর রহমান, আনিছুর রহমান, জিএম আনারুল কবির, মোহাম্মদ আলি, হাসান শেখ প্রমুখ।



মন্তব্য চালু নেই