বিতর্কিত আম্পায়ারিং-এ শেষ টাইগারদের স্বপ্নযাত্রা

ম্যাচের বিরুদ্ধে আপিল করবে বাংলাদেশ

বৃহস্পতিবার মেলবোর্নে ভারতের কাছে ১০৯ রানের পরাজয় কিছুতেই মেনে নিতে পারছে না টাইগার সমর্থকরা। যেখানে আম্পায়ারদের জোচ্চুরি ছিল দেখার মতো। কিছু বিতর্কিত সিদ্ধান্ত কাঠগড়ায় দাড় করিয়ে দিচ্ছে দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ডকে।

তবে পিছু হটছে না বাংলাদেশ। এই ম্যাচের বিরুদ্ধে আপিল করবে বাংলাদেশ। তা জানিয়েছেন আইসিসির সভাপতি আ হ ম মুস্তফা কামাল (এমপি)। প্রয়োজনে আইসিসির সভাপতির পদ থেকে সরে আসার সিদ্ধান্তও নিতে পারেন বলে জানিয়েছেন মুস্তফা কামাল।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বাংলাদেশের বিরুদ্ধে কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে সমালোচিত হচ্ছেন দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ড। ভারতের ইনিংসে রোহিত শর্মা আউট হয়ে যেতেন ৯০ রানেই। রুবেলের বলে তিনি ক্যাচ দেন ইমরুলের হাতে। তবে সবাইকে অবাক করে দিয়ে নো বল দেন ইয়ান গোল্ড।

আবার মাশরাফির বলে এলবিডব্লিউর শিকার হয়েছিলেন সুরেশ রায়না। আম্পায়ার নট আউট দেন। বাংলাদেশ রিভিউ চায়। সেখানে দেখা যায় বল নিচু হয়েই লেগ স্ট্যাম্প আঘাত করত। কিন্তু আম্পায়ার সিদ্ধান্ত বদলায় নি।

বাংলাদেশ ইনিংসেও আম্পায়াররা হেটেছে ভারতের পক্ষেই। মাহমুদুল্লাহর ক্যাচ সীমানার কাছাকাছি নিয়েছিলেন শিখর ধাওয়ান। যাতে মনে হয়েছিল তার পা স্পর্শ করেছে সাইডলাইন। কিন্তু রিপ্লেতে পরীক্ষা-নিরীক্ষা না করেও রিয়াদকে আউট দেন আম্পায়ার।

পাকিস্তানের আম্পায়ার আলিমদার আর ইয়ান গোল্ড ইংল্যান্ডের।

শেষ টাইগারদের স্বপ্নযাত্রা

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন আগেই পূরণ করেছে বাংলাদেশ। এরপর স্বপ্ন দেখতে শুরু করে সেমিফাইনালের। সেই স্বপ্নের পথে হন্তারক হয়ে দেখা দেয় ভারত। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে প্রথমে ব্যাট করে ভারত ৬ উইকেটে ৩০২ রান করে। জবাবে বাংলাদেশ ১৯৩ রানেই অলআউট হয়ে যায়। ভারতের কাছে ১০৯ রানে হেরে টাইগারদের বিশ্বকাপ মিশন কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে যায়।

বৃহস্পতিবার মেলবোর্নে বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ভারতের দেওয়া ৩০৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ।

৪৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৯৩ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ফলে ১০৯ রানের জয় নিয়ে সেমিফােইনাল নিশ্চিত করেছে ভারত।

ব্যাট করতে নেমে একে একে অাউট হয়ে ফিরে যান তামিম ইকবাল, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নাসির হোসেন, মাশরাফি, রুবেল ও সাব্বির।

৩০৩ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই করেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। তবে উমেশ যাদবের করা ইনিংসের সপ্তম ওভারে পর পর দুই বলে বিদায় নেন এই দুজন। ওই ওভারের তৃতীয় বলে ধোনির গ্লাভসবন্দি হন তামিম (২৫)। পরের বলেই সৌম্য সরকারের সঙ্গে ভুল বোঝাবুঝি করে রানআউটের শিকার হন ইমরুল (৫)। বিদায় নেওয়ার ৩৩ রানের ওপেনিং জুটি গড়েন দুজন। দ্বিতীয় উইকেটে দলের হাল ধরেন মাহমুদউল্লাহ ও সৌম্য সরকার। তবে দলীয় ৭৩ রানে বিদায় নেন মাহমুদউল্লাহ (২১)। মোহাম্মদ সামির বলে বাউন্ডারিতে রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন তিনি। এ জুটিতে আসে ৪০ রান।

এরপর সাকিবের সঙ্গে ১৭ রানের জুটি গড়ে সৌম্যও বিদায় নেন। মোহাম্মদ সামির বলে ধোনির গ্লাভসবন্দি হন ২৯ রান করা সৌম্য। ৩টি চার ও একটি ছক্কায় এ রান করেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। সৌম্যর বিদায়ের পর সাকিবও খুব একটা সুবিধা করতে পারেননি। দলীয় ১০৪ রানে জাদেজার বলে সামির হাতে ক্যাচ তুলে দেন সাকিব (১০)। দলীয় ১৩৯ রানে উমেশ যাদবের শর্ট বলে ধোনির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মুশফিক। সাব্বির রহমানের সঙ্গে ৩৫ রানের একটি জুটি গড়েন তিনি। দলীয় ১৮৯ রানে জাদেজার বলে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে আউট হন নাসির হোসেন। সাব্বির রহমানের সঙ্গে ৫০ রানের একটি জুটি গড়েন। এরপর মোহিত শর্মার বলে ধোনির হাতে ক্যাচ দিয়ে ফেরত যান মাশরাফি। দলীয় ১৯৩ রানে উমেশ যাদবের বলে অশ্বিনের হাতে ধরা পরেন রুবেল। শেষ ব্যাটসম্যান হিসেবে সাব্বির রহমানও যাদবের শিকারে পরিণত হন।

বল হাতে ভারতের উমেশ যাদব ৪টি উইকেট নেন। মোহাম্মদ সামি ও রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নেন।

এর আগে টস জিতে আগে ব্যাট করে রোহিত শর্মার সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩০২ রান সংগ্রহ করে ভারত।

ব্যাট করতে নেমে ভারতকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মা। উইকেটের সন্ধানে ইনিংসের ষষ্ঠ ওভার থেকেই এক প্রান্তে স্পিন আক্রমণ শুরু করেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন ‍মুর্তজা। শুরুতে সফলতা না এলেও ইনিংসের ১৭তম ওভারে শিখর ধাওয়ানের উইকেট তুলে নেন সাকিব। সাকিবের বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে শট খেলতে যান ধাওয়ান। ভারতীয় ওপেনার বল মিস করায় সুযোগটি কাজে লাগান উইকেটরক্ষক মুশফিকুর রহিম। ধাওয়ানকে স্ট্যাম্পিং করেন তিনি। ফলে ধাওয়ান-রোহিত শর্মার ৭৫ রানের ওপেনিং জুটি ভাঙে। ৫০ বলে ৩০ রান করেন ধাওয়ান।

এরপর দলীয় ৭৯ রানে নতুন ব্যাটসম্যান বিরাট কোহলিকে সাজঘরের পথ দেখান রুবেল হোসেন। রুবেলের অফ স্ট্যাম্পের বাইরের একটি বলে শট খেলতে গিয়ে মুশফিকের গ্লাভসবন্দি হন কোহলি। ৮ বলে মাত্র ৩ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। তৃতীয় উইকেটে অজিঙ্কা রাহানেকে নিয়ে প্রতিরোধ গড়েন এক প্রান্ত আগলে রাখা রোহিত শর্মা। তবে রাহানেকে ফিরিয়ে ৩৬ রানের জুটি ভাঙেন তাসকিন আহমেদ। রাহানেকে কভারে সাকিবের ক্যাচে পরিণত করেন তাসকিন। ৩৭ বলে ১৯ রান করেন রাহানে।

11055384_792702664155876_6620348383713269082_n

চতুর্থ উইকেটে প্রতিরোধ গড়েন রোহিত শর্মা ও সুরেশ রায়না। ইনিংসের ৪০তম ওভারে রুবেলের বলে আম্পায়ারের একটি ‘বিতর্কিত’ সিদ্ধান্তের কারণে আউট হয়েও বেঁচে যান রোহিত! তখন রোহিতের সংগ্রহ ছিল ৯০ রান। রুবেলের ফুলটস বলে ডিপে ইমরুল কায়েসকে ক্যাচ তুলে দেন রোহিত। কিন্তু হাইটের কারণে তা নো বল কল করেন পাকিস্তানি লেগ আম্পায়ার আলিম দার। পরে ইংল্যান্ডের আম্পায়ার ইয়ান গোল্ড সেটা নো বল ঘোষণা করেন। টিভি রিপ্লেতে দেখা যায়, বলটি রোহিতের কোমড়ের নিচেই ছিল! আম্পায়ারের কল্যাণে নতুন জীবন পেয়ে সেঞ্চুরি করেন রোহিত। অবশ্য রায়নাকে ফিরিয়ে ১২২ রানের জুটি ভাঙেন মাশরাফি। ৬৫ রান করা রায়নাকে মুশফিকের গ্লাভসবন্দি করান বাংলাদেশ অধিনায়ক।

10170797_549175795222653_7228351301451759944_n

দলীয় ২৭৩ রানে সেঞ্চুরি করা রোহিত শর্মাকে বোল্ড করেন তাসকিন। ১২৬ বলে ১৪ চার ও ৩ ছক্কায় ১৩৭ রান করেন রোহিত। ইনিংসের ৪৯তম ওভারের শেষ বলে দলীয় ২৯৬ রানে মহেন্দ্র সিং ধোনিকে ফেরান ওই তাসকিন। শেষ পর্যন্ত ২৩ রানে অপরাজিত থেকে ভারতের স্কোর ৩০০ রান পার করেন রবীন্দ্র জাদেজা।

ভারতের পক্ষে সর্বোচ্চ ১৩৭ রান করেন রোহিত শর্মা। দ্বিতীয় সর্বোচ্চ ৬৫ রান আসে সুরেশ রায়নার ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন তাসকিন আহমেদ।

এই ম্যাচে বাংলাদেশ দলে একটি পরিবর্তন এসেছে। তাইজুল ইসলামের পরিবর্তে দলে ফিরেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, ইমরুল কায়েস, তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান রুম্মান, নাসির হোসেন, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

ভারতীয় দলে কোনও পরিবর্তন আনা হয়নি।

ভারতীয় দল: শেখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, মহেন্দ্র সিং ধোনি, রবিন্দ্রর জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ স্মামী, মোহিত শর্মা ও উমেশ যাদব।

বিশ্বকাপের এ আসরে এখন পর্যন্ত অপরাজিত দল ভারত। গ্রুপ পর্বে ছয় ম্যাচের সবগুলোতেই জেতে মহেন্দ্র সিং ধোনি দল। বাংলাদেশও কম যায়নি। শ্রীলঙ্কার কাছে হার ও অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচ পরিত্যক্ত হলেও আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটে ওঠে বাংলাদেশ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকেও কাঁপিয়ে দিয়েছিলেন টাইগাররা।

বিশ্বকাপে এর আগে দুইবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও ভারত। ২০০৭ বিশ্বকাপে পোর্ট অব স্পেনে বাংলাদেশ ৫ উইকেটের ঐতিহাসিক জয় পায়। আর ২০১১ বিশ্বকাপে ঢাকায় ৮৭ রানে জেতে ভারতীয়রা।

সরাসরি খেলা দেখতে ক্লিক করুন >> http://ournewsbd.com/livecricket/

 আরো পড়ুন :

ইংল্যান্ডের হারের প্রতিশোধ নিলেন ইয়ান গোল্ড

আম্পায়ারের বাজে সিদ্ধান্তের শিকার বাংলাদেশ

আইসিসি মানে ‘ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল’!

মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ ১১ জন নন, মোট ১৪ জন

কেন এটি আউট নয়?

ওটা ভুল সিদ্ধান্ত ছিল : ভিভিএস লক্ষ্মণ

এমসিজি কি নিরপেক্ষ?

বাজে আম্পারিংয়ে অসন্তুষ্ট আইসিসি সভাপতি

হারের পর যা বললেন মাশরাফি



মন্তব্য চালু নেই