ফের সংলাপের আহ্বান জাতিসংঘের

বাংলাদেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে সংকট সমাধানে আবারও সংলাপের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

নিউ ইয়র্কে জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক বুধবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে এ আহ্বান জানান।

সাংবাদিকের প্রশ্ন করেন, অতি সম্প্রতি প্রাক্তন এক প্রতিমন্ত্রী ও বিরোধী দলীয় মুখপাত্রকে (সালাহ উদ্দিন আহমদ) আইনশৃঙ্খলা বাহিনী অপহরণ করেছে বলে তার পরিবার অভিযোগ করেছে। তবে সরকার অস্বীকার করছে। আজ আট হতে চললেও তিনি কোথায় আছেন তা কেউ জানে না। বাংলাদেশের এমন পরিস্থিতিতে জাতিসংঘ কোনো উদ্যোগ নিচ্ছে কি না?

জবাবে ফারহান হক বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোতে এ বিষয়ে আমরা বেশ কয়েকবার আলোচনা করেছি। স্টেফান যা বলেছেন আপনি সে ব্যাপারে অবগত রয়েছেন এবং আমিও জাতিসংঘের উদ্বেগ ও বাংলাদেশ বিষয়ে সংস্থার প্রচেষ্টার কথা বলেছি। তবে এ বিষয়ে আজ নতুন কিছু নেই। কিন্তু আপনি যেসব বিষয়ের কথা বলেছেন তাতে আমরা উদ্বিগ্ন। বিষয়টি নিয়ে আমরা আলোচনাও করছি।’

‘একইসঙ্গে বর্তমান পরিস্থিতির উত্তরণে সব পক্ষের আলোচনার প্রযোজন এবং বাক স্বাধীনতা, সমাবেশ ও গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টি নিশ্চিত করা সরকারের দায়িত্ব। এসব বিষয় নিয়ে আমরা অব্যাহতভাবে কর্তৃপক্ষকে (বাংলাদেশ সরকার) বলে আসছি এবং এগুলোর কোনোটির ব্যতয় ঘটলে অবশ্যই আমরা উদ্বিগ্ন হব’ , বলেন মুখপাত্র।



মন্তব্য চালু নেই