শনিবার ক্রিকেট যুদ্ধ

মুখোমুখি দুই প্রতিবেশি

তাদের ঘরের উঠানে বিশ্বকাপ। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপ শুরুও করেছে দুর্দান্তভাবে। নিউজিল্যান্ড তিন ম্যাচ খেলে তিনটিতেই জিতেছে। অস্ট্রেলিয়া প্রথম ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছে। ব্রিসবেনে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি পন্ড করে দিয়েছে বৃষ্টি। শনিবার অকল্যান্ডের ইডেন পার্কে দুই প্রতিবেশি একে অপরের মুখোমুখি হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়।
বিশ্বকাপ শুরুর আগে থেকে সাজানা-গোছানো ক্রিকেট উপহার দিয়ে আসছে কিউইরা। ব্যাটিংয়ে ব্রেন্ডন ম্যাককালামের পাশাপাশি তরুণ কেনে উইলিয়ামসন। সঙ্গে রস টেলর। আর মাত্র ৫৯ রান সংগ্রহ করলেই সাবেক এই অধিনায়ক ঢুকে পড়বেন ওয়ানডের পাঁচ হাজারি ক্লাবে। সাম্প্রতিক সময়ে অসিরাও কম যাচ্ছে না। দুর্দান্ত ফর্মে আছে অস্ট্রেলিয়া। তারওপর চোট কাটিয়ে এ ম্যাচেই দলে ফিরছেন নিয়মিত অধিনায়ক মাইকেল ক্লার্ক।

অসি থিঙ্কট্যাঙ্কের মনে হচ্ছে, কিউই অধিনায়ক ম্যাককালামকে দ্রুত ফেরাতে পারলে কাজ অর্ধেক শেষ হয়ে যাবে! এ কারণে তারা নেটে বোলারদের বেশি বেশি বল করিয়েছে দু’ওপেনার অ্যারন ফিঞ্চ এবং ডেভিড ওয়ার্নারের বিরুদ্ধে। ফিঞ্চ-ওয়ার্নারকেও বলে দেওয়া হয়েছে নেটে বোলারদের যতটা সম্ভব মারতে। এ সবই করা হয়েছে ম্যাককালামকে আটকাতে। কিন্তু নিউজিল্যান্ড দলে তো শুধু ম্যাককালাম না, দায়িত্ব নিতে পাওে এমন আছে আরও অনেকেই।

206305ভারতের বিপক্ষে চার টেস্টের সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়া জিতেছে ত্রিদেশীয় টুর্নামেন্টেও। তাই ক্রিকেটবোদ্ধারাও বলতে পারছেন না আসলে স্বাগতিক দুই দেশের লড়াইয়ে কে জিতবে? ওয়ার্নার বনাম সাউদি-বোল্ট, ম্যাককালাম বনাম জনসন-স্টার্ক। লড়াইটা যে বেশ জমবে তা বলা বাহুল্য। চোট সমস্যায় সাউদিকে নিয়ে একটু শঙ্কা থাকলেও মনে হয় না তাকে ছাড়া মাঠে নামবে নিউজিল্যান্ড। গত তিন ম্যাচ ধরে অপরিবর্তিত একাদশই নামাবে কিউইরা।

জর্জ বেইলির জায়গা নিতে যাচ্ছে ক্লার্ক। হ্যামস্ট্রিং চোটে পড়া অস্ট্রেলিয়া অধিনায়ক গত ১২ মাসে মাত্র দুটি ওয়ানডে খেলেছেন। পেসার জশ হ্যাজলউডের জায়গায় প্যাট কামিন্সের খেলার সম্ভাবনা প্রবল। তবে ক্লার্কের মনে হচ্ছে ম্যাচটি সহজ হবে না, ‘আমার ক্যারিয়ারে মনে পড়ে না নিউজিল্যান্ডের বিপক্ষে কোন সহজ ম্যাচ খেলেছি। সেটা অস্ট্রেলিয়ায় হোক আর অন্য যেখানেই হোক। সত্যি কথা বলতে, তারা কঠিন প্রতিপক্ষ।’

অস্ট্রেলিয়া (সম্ভাব্য একাদশ): ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, শেন ওয়াটসন, মাইকেল ক্লার্ক (অধিনায়ক), স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, ব্রাড হাডিন, মিচেল জনসন, মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্স।

নিউজিল্যান্ড (সম্ভাব্য একাদশ): মার্টিন গাপটিল, ব্রেন্ডন ম্যাককালাম, কেন উইলিয়ামসন, রস টেলর, গ্রান্ট ইলিয়ট, কোরি অ্যান্ডারসন, লুক রনকি, ড্যানিয়েল ভেট্টরি, অ্যাডাম মিলনে, টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট।



মন্তব্য চালু নেই