‘মুক্তিযুদ্ধের ইতিহাস বদলে দেন জিয়াউর রহমান’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধে সরাসরি বিরোধীতা করেছিল, যারা এদেশের মানুষকে হত্যা করেছিল তাদের বিদেশে চাকরি দিয়ে প্রতিষ্ঠিত করেছিল জিয়াউর রহমান। ক্ষমতায় এসে জিয়াউর রহমান এদেশের মুক্তিযুদ্ধে ইতিহাস বদলে দিয়েছিলেন।

শনিবার বেলা ১১টার দিকে রাজধানীর শেরেবাংলা নগরের আগারগাঁওয়ে নবনির্মিত মুক্তিযুদ্ধ জাদুঘর ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধে চেতনা নিঃশেষ করতেই ’৭৫-এ হত্যাযজ্ঞ চালানো হয়। তারা চেয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে মুক্তিযুদ্ধে চেতনা মুছে দিতে।

প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতা দখল করে জিয়াউর রহমান সব কিছু বদলে দিয়েছিলেন। তিনি মুক্তিযুদ্ধে সঠিক ইতিহাস বদলে দিয়েছিলেন। স্বাধীনতাবিরোধী-রাজাকারদের এদেশের রাজনীতিতে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, একটি দেশের জন্য যা কিছু প্রয়োজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবই করেছেন। মাত্র সাড়ে তিন বছরে একটি স্বাধীন রাষ্ট্রকে সুসংগঠিত করে দিয়ে গেছেন। তিনি আন্তর্জাতিকভাবে বাংলাদেশের স্বীকৃতি আদায় করেছেন।

শেখ হাসিনা বলেন, ‘২১ বছর পর আমরা ক্ষমতায় আসি। ক্ষমতায় এসে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরেছি। মুক্তিযুদ্ধে বিরোধীতাকারী রাজাকারদের বিচারের মুখোমুখি করেছি। মুক্তিযোদ্ধাদের ভাতার ব্যবস্থা করেছি। তাদের সন্তান ও নাতি-নাতনিদের চাকরিতে কোটা সংরক্ষণ করেছি।’

মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতি তুলে ধরতে ও মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে রাজধানীর আগারগাঁওয়ে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘরের নিজস্ব ভবন। প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে এই ভবন নির্মিত হয়েছে।

উদ্বোধনের পর সর্বসাধারণের জন্য এটি খুলে দেওয়া হয়। রাজধানীর সেগুনবাগিচায় একটি ভাড়া ভবনে মুক্তিযুদ্ধ জাদুঘরের যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে।



মন্তব্য চালু নেই