মিয়ানমারে বিজিবি প্রতিনিধিদল

অপহৃত নায়েক রাজ্জাককে ফিরিয়ে আনতে পতাকা বৈঠকের জন্য মিয়ানমারে গেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) প্রতিনিধিদল।

বৃহস্পতিবার সকাল ১০টা ৪৫ মিনিটে মিয়ানমারের মংডুতে পৌঁছান তারা। এর আগে সকাল ৯টা ৫০ মিনিটে টেকনাফ স্থলবন্দরের জেটি দিয়ে কোস্ট গার্ডের দুটি হাইস্পিড বোটে করে তারা রওনা হন। মংডুতেই এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর রাজ্জাককে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে বলে জানা গেছে।

৭ সদস্যের বিজিবি দলের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন টেকনাফে ৪২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু জার আল জাহিদ।

এর আগে বেশ কয়েকবার বিজিবির পক্ষ থেকে পতাকা বৈঠকের আমন্ত্রণ জানানো হয়। তবে এতে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি)সম্মতি দেয়নি।

গত ২২ জুন মিয়ানমারের পক্ষ থেকে পতাকা বৈঠকের আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশকে চিঠি দেওয়া হয়। এর ভিত্তিতে আজ এ পতাকা বৈঠকের সিদ্ধান্ত হয়।

১৭ জুন ভোরে বিজিবির ছয় সদস্যের একটি দল নায়েক আবদুর রাজ্জাকের নেতৃত্বে নাফ নদীতে টহল দিচ্ছিল। তারা বাংলাদেশের জলসীমায় মাদক চোরাচালান সন্দেহে দুটি নৌকায় তল্লাশি চালায়। এ সময় মিয়ানমারের রইগ্যাদং ক্যাম্পের বিজিপির সদস্যরা একটি ট্রলারে করে বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে। একপর্যায়ে বিজিপির সদস্যদের বহনকারী ট্রলারটি বিজিবির টহল নৌযানের কাছে এসে থামে। বিজিপির ট্রলারটিকে বাংলাদেশের জলসীমা ছেড়ে যেতে বলা হলে তারা নায়েক রাজ্জাককে জোর করে ট্রলারে তুলে নেয়। বিজিবির অন্য সদস্যরা এতে বাধা দিলে দুই পক্ষের মধ্যে গুলিবিনিময় হয়। এতে সিপাহি বিপ্লব কুমার গুলিবিদ্ধ হন। পরে বিজিপির ট্রলার রাজ্জাককে নিয়ে মিয়ানমারের দিকে চলে যায়।



মন্তব্য চালু নেই