মালয়েশিয়াও ফিরিয়ে দিল সমুদ্রে ভাসা বাংলাদেশীদের

ইন্দোনেশিয়ার পর মালয়েশিয়া সরকারও মানবপাচারকারীদের খপ্পরে পড়া বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ফিরিয়ে দিয়েছে। দেশটির পক্ষ থেকে আট শতাধিক বিদেশগামীবাহী দুটি নৌকা ফিরিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে। খবর এপির।

মালয়েশিয়ার উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ওয়ান জুনায়েদী বৃহস্পতিবার বলেন, পেনাং রাজ্যের উপকূলে বুধবার প্রায় ৫০০ আরোহীসহ একটি নৌকার সন্ধান পাওয়া গেছে। তাদের মানবিক সহায়তা দিয়ে সমুদ্রপথে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আপনারা আমাদের কাছ থেকে কী আশা করেন? যারা অবৈধভাবে আমাদের সীমানায় পৌঁছেছে, আমরা তাদের মানবিক সহায়তা দিয়ে ফেরত পাঠিয়েছি। তারা আমাদের উপকূলে এভাবে জনস্রোতের মতো আসতে পারে না।’

তিনি আরও বলেন, ‘আমরা তাদের স্পষ্ট বার্তা দিয়েছি যে, এখানে তাদের উষ্ণ অভ্যর্থনা জানানো হবে না।’

দেশটির দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, বুধবার রাতে লঙ্কায়ী দ্বীপের কাছে প্রায় ৩০০ যাত্রীবাহী একটি নৌকা ফিরিয়ে দেওয়া হয়েছে। কয়েক দিন আগে ওই দ্বীপে এক হাজার ১৫৮ বিদেশগামীকে উদ্ধার করা হয়। যাদের গ্রেফতার হিসেবে দেখানো হয়েছে।

এর আগে গত সোমবার কয়েক শ’ বিদেশগামীবাহী নৌকা ফিরিয়ে দেয় ইন্দোনেশিয়া।

সাগরে ভাসমান ওই বাংলাদেশী ও রোহিঙ্গা মুসলিমদের প্রতি একই মনোভাব প্রকাশ করেছে থাইল্যান্ড সরকারও। তবে সম্প্রতি তারা মনোভাব পরিবর্তনের ইঙ্গিত দিয়ে এক সম্মেলনের আহ্বান জানিয়েছে।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা, আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক ত্রাণ ও মানবাধিকার সংস্থা বিদেশগামীদের শরণার্থী হিসেবে স্থান দেওয়ার আহ্বান জানিয়েছে। তাদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে বলেও বারবার উল্লেখ করেছে সংস্থাগুলো।

অভিবাসন বিষয়ক সংস্থা জানিয়েছে, মালাক্কা প্রণালী এবং এর আশপাশে প্রায় ৮ হাজার বাংলাদেশী ও রোহিঙ্গা মুসলিম নৌকায় ভেসে বেড়াচ্ছে।



মন্তব্য চালু নেই