মানি লন্ডারিং বন্ধে সন্ত্রাসে অর্থায়ন বন্ধ হবে

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান বলেছেন, ‘মানি লন্ডারিং ঠেকানো গেলে সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ করা সম্ভব।’

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজশাহী মহানগরীর একটি অভিজাত রেস্তোরায় মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ সম্মেলনের আয়োজন করে।

গর্ভনর বলেন, ‘মানি লন্ডারিং ও সন্ত্রাস বা জঙ্গি কর্মকাণ্ডে অর্থায়ন বিশ্বের সব দেশেই গুরুতর আর্থিক অপরাধ হিসেবে বিবেচিত হচ্ছে। এ ধরণের অপরাধ প্রতিরোধে সারাবিশ্বই আজ সোচ্চার।’

এসব কর্মকাণ্ড প্রতিরোধে বাংলাদেশসহ বিশ্বের সব দেশই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। বর্তমান প্রেক্ষাপটে মানি লন্ডারিং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অন্যতম প্রতিবন্ধক বলে উল্লেখ করেন তিনি।

গভর্নর জানান, মানি লন্ডারিং প্রতিরোধের আন্তর্জাতিক উদ্যেগের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশে ২০০২ সালে মানি লন্ডারিং প্রতিরোধ আইন জারি করা হয়। এর আওতায় শুরু হয় মানিল্ডারিং প্রতিরোধ কার্যক্রম। পরবর্তীতে আন্তর্জাতিক বিভিন্ন মানদণ্ড বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন সময়ে আইনের সংশোধন করা হয়, যার সর্বশেষ সংযোজন ‘মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২’।

মানি লন্ডারিং প্রতিরোধে সংশ্লিষ্টদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধকল্পে প্রণীত বিভিন্ন আইনে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের ওপর অর্পিত বিভিন্ন দায়িত্ব পরিপালনে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন গর্ভনর।

একই সঙ্গে নিজ নিজ প্রতিষ্ঠানে এ সংক্রান্ত আইন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা এবং নিজ নিজ ব্যাংকের নির্দেশনার সম্পূর্ণ পরিপালন নিশ্চিত করার আহ্বান জানান গভর্নর।

বাংলাদেশ ব্যাংকের রাজশাহী শাখার জেনারেল ম্যানেজার জিন্নাতুল বাকিয়ার সভাপতিত্বে এতে রাজশাহী অঞ্চলের বিভিন্ন বাণিজিক ব্যাংকের কর্মকর্তা ও বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

ড. আতিউর রহমান বলেন, ‘মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধকল্পে মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও সন্ত্রাস বিরোধী আইনে প্রদত্ত দায়িত্বের অংশ হিসেবে বিএফআইইউ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। এসব কার্যক্রমের অংশ হিসেবে বিএফআইইউ সকল পর্যায়ের ব্যাংক কর্মকর্তাদের সচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিতভাবে আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় রাজশাহীতে আজকের এ আঞ্চলিক সম্মেলন।’



মন্তব্য চালু নেই