মানসিকতায়ও পরিবর্তন

বাংলাদেশের ক্রিকেটারদের মানসিকতা সত্যিই অনেক বদলে গেছে। এক দুই বছর আগে হলেও হয়তো বাংলাদেশ দলের কোন অধিনায়ক এভাবে বলতে পারতেন না, ‘এক পয়েন্ট চাই না, খেলতে চাই’। দুর্যোগপূর্ণ আবহাওয়ার জন্য বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচটি অনিশ্চয়তার মুখে। বৃষ্টির জন্য গতকাল নেট সেশনও করতে পারেননি মাশরাফি বিন মুর্তজারা। ইনডোর নেটে হালকা অনুশীলন করেই ক্ষান্ত হল বাংলাদেশ। মাশরাফি শুক্রবার সংবাদ সম্মেলনে বললেন,‘একটা পয়েন্টের দিকে আমরা তাকিয়ে নেই, এটা নেতিবাচক চিন্তা। আমরা তৈরি হচ্ছি খেলার জন্য। আশা করি পুরো ওভারের ম্যাচ হবে। তবে এখানে বৃষ্টি হওয়ায় আমরা হতাশ, প্র্যাকটিস করতে পারিনি। অস্ট্রেলিয়া এ কন্ডিশনে খেলে অভ্যস্থ, তাদের মাঠ এটা। প্র্যাকটিস না করলে অতটা সমস্যা হওয়ার কথা নয়। এখানে উইকেট এবং আউটফিল্ড একই থাকবে, আমরা একটা দিন নেটে ব্যাটিং এবং বোলিং করতে পারলে ভালো হতো’।

সন্ধ্যায় বৃষ্টি থেমে গেছে। ম্যাচটা হতে পারে। আজ (শনিবার) নতুন একাদশ নিয়ে খেলতে পারে বাংলাদেশ। মাশরাফি বললেন,‘উইনিং কম্বিনেশন থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। এখানে এক এক জায়গায় এক এক রকম হবে। উইকেটের ওপর ভিত্তি করেই একাদশ তৈরি করতে হবে। সর্বোচ্চ সেরা দলটা করার চেষ্টা করা হবে’।

তরুণরা গ্যাবায় ভালো করার জন্য মুখিয়ে রয়েছেন বলে জানান নড়াইল এক্সপ্রেস,‘সবাই খুবই উজ্জীবিত খেলার জন্য। যারা নতুন এসেছে তারা এখানে ভালো খেলতে চায়। ভালো করতে পারলে খুব তাড়াতাড়ি নিজেদের একটা অবস্থান করতে পারবে। সবচেয়ে বর ব্যাপার ক্যারিয়ারে বড় একটা অভিজ্ঞতা হবে। সবাই ভালো খেলার জন্য প্রস্তুত’।

তিনি আরও বলেন, ‘এ ম্যাচের সবকিছুই আমাদের অনুকূলে। কারন আমাদের হারানোর কিছু নেই। আমরা যদি সর্বচ্চো ভালো খেলতে পারি কে খেলছে আর কে খেলছে না তাতে কিছু যায় আসে না। এ নিয়ে আমাদের চিন্তা করারও দরকার নেই’।



মন্তব্য চালু নেই