মানবপাচার রোধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

মানবপাচার রোধে মন্ত্রিসভার তিনজন সদস্যকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী, নৌপরিবহণ মন্ত্রী এবং স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বৈঠক সূত্র এসব তথ্য জানিয়েছে। সূত্র জানায়, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার উপকূলে নৌকায় ভাসতে থাকা হাজার হাজার মানুষের মধ্যে বাংলাদেশি কত জন আছে, তার সঠিক হিসাব চাওয়া হযেছে । এজন্য পররাষ্ট্র মন্ত্রী কী ধরনের পদক্ষেপ নিয়েছেন সেটিও প্রধানমন্ত্রী জানতে চেয়েছেন ।

মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়ার উপকূলে নৌকাগুলো কোন কোন দেশের তার তালিকা চাওয়া হয়েছে নৌপরিবহণ মন্ত্রীর কাছে। এসব জাহাজে বাংলাদেশিদের যাতে ক্ষতি না হয় সে বিষয় নজর রাখতে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সূত্র আরো জানায়, মায়ানমারের রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করে কীভাবে বাংলাদেশের নাগরিক হিসেবে পাসপোর্ট পায় সে বিষয়টি ক্ষতিয়ে দেখতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।



মন্তব্য চালু নেই