মনোমুগ্ধর ব্যক্তিত্বের অধিকারী হতে …

কিছু মানুষের ব্যক্তিত্ব বা গুণাবলি আমাদের কাছে ক্যারিশম্যাটিক বলে মনে হয়। ‘দ্য ক্যারিশমা মিথ’-এর লেখিকা অলিভিয়া ফংকোবেন বলেন, এটা নিয়ে কেউ জন্মায় না। মনোমুগ্ধর ব্যক্তিত্বের জন্য কিছু গুণ অর্জন করে নিতে হয়। এখানে জেনে নিন এমন ব্যক্তিত্বের অধিকারী হয়ে ওঠার ৯টি উপায়।

১. মানুষের মনে সহজেই স্থান পায় এমন শব্দ ব্যবহার করুন। ‘হোয়াই প্রেসিডেন্টস সাকসিড’ বইয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার মনোবিজ্ঞানী ডিন কিথ সিমোনটন লিখেছেন, মানুষের দৃষ্টিভঙ্গি বুঝে কথা বলাই মূল কথা নয়। তার আবেগও যে আপনি অনুভব করছেন তা প্রকাশ করতে হবে। আবেগীয় সংযোগের মাধ্যমে অন্যের মনে সহজে স্থান করে নেওয়া যায়।

২. ক্লেরেমন্ট ম্যাককিনা কলেজের মনোবিজ্ঞানী রোনাল্ড ই রিগো বলেন, ক্যারিশম্যাটিক মানুষরা আবেগ স্বতঃস্ফূর্ত এবং সততা নিয়ে প্রকাশ করেন। এটা অন্যের মেজাজ-মর্জির ওপর প্রভাব ফেলে এবং বক্তার প্রতি ইতিবাচক মনোভাব গড়ে ওঠে।

৩. আপনার সম্ভাবনাময় চিন্তাভাবনা তুলে ধরুন। কী অর্জন করলেন তারচেয়ে এটা বেশি প্রভাব বিস্তার করে। মানুষের কাছে গ্রহণযোগ্য হতে ভেতরের সম্ভাবনাময় ভবিষ্যতের প্রকাশ ঘটাতে হবে।

৪. কারো সঙ্গে আলাপচারিতার সময় অপরের প্রতিচ্ছবি হয়ে উঠুন। মনোবিজ্ঞানীরা বলেন, দুজন মানুষ যখন কথা বলেন তখন একজন অপরের আয়নার মতো কাজ করে। আর তা করতে পারলেই অপরকে আপন বলে মনে হয়।

৫. এমনকি হাঁটার মধ্যেও ক্যারিশমা প্রকাশ পেতে পারে। ডারহাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় দেখা যায়, কোনো মানুষের হাঁটার গতির সঙ্গে তাল মিলিয়ে হাঁটলে ওই মানুষটি আপনার প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব ব্যক্ত করবেন। কাজেই তাল মিলিয়ে চলুন।

৬. কথা বলার সময় দুই হাত বিস্তৃত করা বা অঙ্গভঙ্গিতে বোঝানো যায় যে আপনি সব সময় উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য প্রস্তুত হয়ে আছেন। এতে অন্যের মনে বিশেষ স্থান করে নিতে পারবেন।

৭. মিশিগান বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়, সঙ্গে একটি পোষা প্রাণী থাকলেও আপনার প্রতি মানুষের ইতিবাচক মনোভাব জন্মাবে। এতে অন্তত বোঝা যায় যে আপনি দায়িত্বশীল এবং খেয়াল রাখতে ইচ্ছুক। এটা দীর্ঘমেয়াদি ভালো ধারণার জন্ম দেয়।

৮. দুটি পৃথক গবেষণায় দেখা গেছে, ব্যক্তিত্বের আকর্ষণের সঙ্গে আন্তরিক হাসির সম্পর্কটা গভীর। হাসিমুখের প্রতি মানুষ আকর্ষণ বোধ করে। তাই মুখে অনাবিল হাসি ধরে রাখুন।

৯. যাদের সঙ্গে আড্ডায় বসেছেন তাদের নিজেদের সম্পর্কে কথা বলতে উৎসাহিত করুন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নিজের প্রসঙ্গে স্বতঃস্ফূর্তভাবে কথা বলতে পারলে মস্তিষ্কের বিশেষ একটি অংশে তৃপ্তি বোধ হয়। সাধারণত রোমাঞ্চকর কোনো কাজের আনন্দ অথবা মনের মতো খাবার উপভোগের পর ওই স্থান ক্রিয়াশীল হয়ে ওঠে। এভাবে অন্যের মনে তৃপ্তিকর অনুভূতি তৈরি করুন।



মন্তব্য চালু নেই