মদনে ১শ ৪কোটি টাকা ব্যায়ে সড়ক নির্মাণে অনিয়ম

আরমান জাহান চৌধুরী, মদন (নেত্রকোনা) থেকে : নেত্রকোনা জেলার মদন-খালিয়াজুরী ১৯ কি.মি. পাকা সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম ও নিম্নমানের সামগ্রী ব্যবহার করার অভিযোগ উঠেছে। জংধরা রড, কম দামের সুরকির, গুড়া মিশ্রিত মরা পাথর, নিম্নমানের ইট, পুরাতন সড়ক না ভেঙে এর উপর ডালাই দেওয়ায় সড়কের স্থায়িত্বকাল নিয়ে এলাকাবাসীর মধ্যে সংশয় দেখা দিয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, প্রকল্প এলাকায় উক্ত কাজের কোন সাইন বোর্ড না ঝুলিয়ে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের যোগসাজুশে ঠিকাদার তার মন গড়া কাজ করছে। হাওর অঞ্চলের লোকজনের জীবন যাত্রার মান উন্নয়নের লক্ষে ২০১৫/১৬ অর্থ বছরে ১শ ৪কোটি টাকা ব্যায়ে সড়ক ও জনপথ বিভাগের অধীনে ওরিয়েন ট্রেড্রার্স এন্ড বিল্ডার্স লি. ঢাকা নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান এ কাজ বাস্তবায়ন করছেন। এলাকাবাসীর দাবী অনতিবিলম্বে প্রকল্প এলাকায় নির্মাণ কাজের সাইন বোর্ড ঝুলিয়ে দিয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের তদারকি বাড়ানো।

এ ব্যাপারে গোবিন্দ্রশ্রী গ্রামের হাফেজ নুরুজ্জামান সুজন, শিক্ষক আবুল হোসেন রতন,সমাজ সেবক ওমর ফারুক জানান, প্রকল্প এলাকায় কাজের কোন সাইন বোর্ড না ঝুলানোর ফলে ঠিকাদার সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের যোগ সাজুশে যে ভাবে নিম্ন মানের কাজ চালিয়ে যাচ্ছেন তাতে জনগণ এর সুফলতা পাওয়ার আগেই সড়কটি অল্প দিনেই বিনষ্ট হয়ে যাবে। এই কাজের শুরুতেই নিম্ন মানের কাজ হওয়ায় এলাকাবাসী কয়েক বার কাজ বন্ধ রেখে এর প্রতিবাদ জানালেও কোন প্রতিকার পাইনি।

এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠানের নিযুক্ত হাসান মিয়া জানান, আমরা সিডিউল মোতাবেক কাজ করছি । তবে প্রকল্প এলাকায় কাজের কোন সাইন বোর্ড ঝুলানো হয়নি কেন জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

সাইডে নিযুক্ত সড়ক ও জনপথ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী পঙ্কজ ভৌমিক জানান, জনগণ নি¤œমানের কাজের ব্যাপারে অভিযোগ করলে আমরা তদন্ত করে এর সত্যতা পাইনি। তবে ইট গুলো ক্রেইন দিয়ে উঠানোতে এর কালার নষ্ট হলেও মান ভাল রয়েছে।

গোবিন্দশ্রী ইউপি চেয়ারম্যান একেএম নুরুল ইসলাম ছদ্দু মিয়া জানান, সড়ক নির্মানে নি¤œ মানের কাজ হচ্ছে, অভিযোগ করেও কোন ফল পাওয়া যাচ্ছে না । প্রকল্প এলাকায় সংশ্লিষ্ট উধ্বতন কর্তৃপক্ষের পরিদর্শন আশা করছি।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তালুকদার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে নিম্ন মানের সামগ্রী দেওয়ার বিষয়টি এড়িয়ে গিয়ে তিনি বলেন, পূর্বের রাস্তা ভাল থাকলে ওই রাস্তাতেই ডালাই দেয়া হবে। প্রকল্প এলাকায় কাজের সাইন বোর্ড ঝুলানো না থাকলে ঝুলানোর ব্যবস্থা করা হবে।



মন্তব্য চালু নেই