মঙ্গল শোভাযাত্রা শুরু

বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। এই প্রাণের উৎসবের কেন্দ্রবিন্দুতে রয়েছে মঙ্গল শোভযাত্রা। প্রতি বছর পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ছাড়াও সারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠান-সংগঠন এ শোভাযাত্রার আয়োজন করে থাকে। ১৪২৪ সালের শুভাগমনে পয়লা বৈশাখে আজ শুক্রবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা।
মঙ্গল শোভাযাত্রার এবারের প্রতিপাদ্য ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য-সুন্দর…’

চারুকলার সামনে থেকে সকাল ৯টায় শুরু হওয়া শোভাযাত্রাটি হোটেল রূপসী বাংলার সামনে দিয়ে ঘুরে টিএসসি চত্বর হয়ে ফের চারুকলায় এসে শেষ হবে।

বর্ণিল এ শোভাযাত্রায় অংশ নিয়েছে নারী-পুরুষ, ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন শ্রেণিপেশার হাজারো মানুষ। ঢাকা-বাদ্যির তালে তালে এগিয়ে চলেছে এ শোভাযাত্রা। শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের কণ্ঠে উচ্চারিত হচ্ছে মানবমঙ্গলের কথা।

দুই যুগেরও কিছুটা বেশি সময় আগে শুরু হওয়া মঙ্গল শোভাযাত্রাটি রাজধানীর নববর্ষ উৎসবের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে গেছে। তাই এ মঙ্গল শোভাযাত্রাকে প্রাণবন্ত করতে এবারের স্লোগান নির্ধারণ করা হয়েছে রবীন্দ্রনাথের ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’। এ স্লোগানকে প্রতিপাদ্য করে জোরেশোরে কাজ শুরু করেছে চারুকলা বিভাগ।

১৯৯০ সাল থেকে প্রতি বছর এ আয়োজন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। এবারের মঙ্গল শোভাযাত্রার দায়িত্ব পেয়েছে চারুকলা অনুষদের ১৮ ও ১৯তম ব্যাচের শিক্ষার্থীরা। তাদের সহায়তায় রয়েছে অনুষদের সব বর্ষের ছাত্রছাত্রী।



মন্তব্য চালু নেই